তথ্যপ্রযুক্তি

ট্রু কলার থেকেও উন্নত প্রযুক্তি নিয়ে আসছে গুগল

নিজস্ব প্রতিবেদন : অপরিচিত নম্বর থেকে ফোন এলে ফোন ধরার আগে প্রথমেই জানতে ইচ্ছে করে ফোন করা ব্যক্তি কে! যে কারণে অজস্র স্মার্টফোন ব্যবহারকারী নিজেদের স্মার্টফোনে Truecaller নামের অ্যাপটি ইন্সটল করে রাখেন। তবে একই রকম পদ্ধতি রয়েছে Google এর। যা অনেক সুরক্ষিত বলে মনে করছেন টেক বিশেষজ্ঞরা।

Google এর Phone নামে একটি অ্যাপ রয়েছে, যে অ্যাপটি Truecaller এর মতই পরিষেবা দিয়ে থাকে। এই অ্যাপটির মাধ্যমে স্মার্টফোন ব্যবহারকারীরা সহজেই জেনে নিতে পারেন তার ফোনে কল করা ব্যক্তি কে। এর পাশাপাশি Google এই অ্যাপটিকে আরও উন্নত করে Truecaller কে টেক্কা দিতে নিয়ে আসছে নতুন আপডেট বলেও জানা গিয়েছে। নতুন আপডেটে যুক্ত হতে চলেছে ‘Verified Calls’ নামের একটি ফিচার। আর এই নতুন ফিচারের মাধ্যমে স্মার্টফোন ব্যবহারকারীরা কল আসার মুহূর্তে জেনে নিতে পারবেন অপরপ্রান্তের ব্যক্তি কে।

এর পাশাপাশি Google এর নতুন ফিচার বেশকিছু সুরক্ষাও দেবে স্মার্টফোন ব্যবহারকারীদের। যে পরিষেবা বর্তমানে রয়েছে, তবে আগামী দিনে তা আরও উন্নত হতে চলেছে। এর মাধ্যমে অতি সহজেই ভুয়ো কল এড়িয়ে যেতে পারবেন স্মার্টফোন ব্যবহারকারীরা। পাশাপাশি কোন নম্বরকে ব্লক করার ইচ্ছে হলে তৎক্ষণাৎ ব্লক করে দেওয়া সম্ভব হবে।

Google এর এই নতুন ফিচার ব্যবহার করার জন্য স্মার্টফোন ব্যবহারকারীদের Google Playstore থেকে Google এর নিজস্ব Phone নামের অ্যাপটি ইনস্টল করতে হবে। ইনস্টল করার সময় অবশ্যই খেয়াল রাখবেন যেন অন্য কারোর একই নামের অ্যাপ ইন্সটল হয়ে না যায়। কারণ এই নামের ফোনের অ্যাপ রয়েছে Google Playstore এ। সেক্ষেত্রে Google এর নিজস্ব কিনা তা চিহ্নিত করার জন্য দেখে নিতে হবে অ্যাপটি Google LLC দ্বারা আপলোড কিনা।

Show More
Back to top button
Close
Close