আন্তর্জাতিক

অক্সফোর্ডের ভ্যাকসিনের প্রতি ডোজ তৈরিতে খরচ এক কাপ কফির দামের সমান

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কোণঠাসা পরিস্থিতির শিকার একবিংশ শতাব্দীর উন্নত বিশ্ব। কবে প্রাণ বাঁচানো ভ্যাকসিন বাজারে আসবে সেই অপেক্ষায় সারাবিশ্বের মানুষ। করোনার ভ্যাকসিন আবিষ্কারে সবচেয়ে বেশি এগিয়ে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সবকিছু ঠিক থাকলে অক্টোবরেই বাজারে আসবে মহামূল্যবান ভ্যাকসিন। আর এই ভ্যাকসিনের প্রতি ডোজ তৈরিতে খরচ হচ্ছে এক কাপ কফির সমতূল্য দামের।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনটি বর্তমানে তৃতীয় ধাপের ট্রায়ালে আছে। আশা করা হচ্ছে এই ধাপে সাফল্য পেলে অক্টোবরেই উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকো বাজারজাত করবে ভ্যাকসিন। আগষ্টের শেষ দিকে তৃতীয় ধাপের পরীক্ষার ফল জানা যাবে।

ভ্যাকসিনের জন্য যুক্তরাজ্য সরকারের গঠিত টাস্কফোর্সের চেয়ারম্যান কেট বিনহ্যাম বলেছেন, ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে অনেক এগিয়ে অক্সফোর্ড। অন্য ভ্যাকসিন তাদের কার্যকারিতা পরীক্ষা শুরুর অনেক আগেই অক্সফোর্ডের ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়ে যেতে পারে।

অক্সফোর্ডের আবিষ্কৃত ভ্যাকসিনটিকে বিশ্ববাজারে সরবরাহ করবে ব্রিটিশ-সুইস ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা দাবি করছেন এরইমধ্যে প্রায় ২০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির অর্ডার পেয়েছেন তারা। আর প্রতি ডোজ ভ্যাকসিন তৈরি করতে খরচ হয়েছে এক কাপ কফির দামের সমতুল্য।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close