আন্তর্জাতিক

হোয়াইট হাউসের টাস্ক ফোর্সের সদস্য ফৌসিকে একহাত নিলেন ট্রাম্প

এবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনিস্টিউট অফ অ্যালার্জি এন্ড ইনফেকশন ডিজেস এর পরিচালক ড. অ্যান্থনি ফৌসিকে ধুয়ে দিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। মঙ্গলবার মার্কিন সিনেটে ফৌসি বলেছিলেন, যুক্তরাষ্ট্রের পরিস্থিতি নিয়ন্ত্রণ নয়। ভ্যাকসিন না আসা পর্যন্ত স্কুল না খোলার আহবান করেন। তার এমন মন্তব্যকে ভালো ভাবে নেননি ট্রাম্প।

বুধবার হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে ট্রাম্প স্কুল খোলা নিয়ে ফৌসি সতর্কতা নিয়ে বলেন, আমি তার কথায় অবাক হয়েছি। আমার কাছে এটা গ্রহণযোগ্য উত্তর নয়। বিশেষত যখন স্কুলের কথা আসে। দ্য হিলের খবরে বলা হয় ট্রাম্প বেশ বিরক্ত প্রকাশ করেন এ নিয়ে।

ট্রাম্প বলেন, এখন আমরা এটি নিরাপদে করতে চাই, তবে আমরা যত তাড়াতাড়ি সম্ভব এটিও করতে চাই। আমরা এভাবে চলতে পারি না। আমি তার (ফৌসি) মতামতের সাথে একমত নই। এসময় তরুণদের উপর করোনা ভাইরাসের প্রকোপ কম বলে ট্রাম্প বলেন, এই ভাইরাসে বয়স্কদের উপর বেশি প্রভাব বিস্তার করে।

সারা বিশ্ব জুড়ে অব্যাহত করোনা ভাইরাসে মৃতের মিছিল। গেল ২৪ ঘন্টায় মারা গেছেন সাড়ে পাঁচ হাজারের মতো মানুষ, আক্রান্ত হয়েছেন আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার। গত কয়েক সপ্তাহের ন্যায় এদিনও সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। ছোঁয়াচে ভাইরাসটিতে যুক্তরাষ্ট্রে প্রাণহানি হয়েছে নতুন করে ১ হাজার ৭৭২ জনের। নতুন আক্রান্ত ২১ হাজার, এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৪ লাখ ৩০ হাজারে । মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ৮৫ হাজার।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মৃত্যু দেখা নিউইয়র্ক অঙ্গরাজ্যে মারা গেছেন ১১৫ জন৷ এই নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২৭ হাজার ২৯০ জনে। এদিকে নিউইয়র্কে গর্ভনর অ্যান্ডু কুমো বলেছেন ১৫ টি রাজ্য শিশুদের মাঝে ছড়ানো কোভিড নাইন্টিনের সাথে সাদৃশ্য থাকা বিরল সিনড্রোমের উৎস নিয়ে কাজ করছে । নিউইয়র্কের এই রোগে ১০২ শিশু আক্রান্ত ও ৩ জন মারা গেছেন। ক্যালিফোর্নিয়া সহ ১৫ টি রাজ্যে ছড়িয়ে এই রোগটি৷

ব্রিটেনে কোভিড নাইন্টিনে ২৭৫ জন স্বাস্থ্যকর্মী ও সমাজসেবক মারা গেছেন। তথ্যটি দিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। খবরটি জানিয়েছে রয়টার্স। স্বাস্থ্যকর্মী ১৪৪ জন ১৩১ জন সমাজেসেবকের মৃত্যুর তথ্য নিশ্চিত হওয়া গেছে বলে জানান তিনি।

এদিকে মহামারী নভেল করোনা ভাইরাসে ব্রিটেনে গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৪৯৪ জন। এই নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৩৩ হাজার ১০৬ জনে। আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৯ হাজার।

করোনা ভাইরাসে মৃত্যু ও সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে ব্রাজিলে। গত ২৪ ঘন্টায় ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১১ হাজারের বেশি মানুষ। আক্রান্তের সংখ্যায় ছাড়িয়ে গেছে ফ্রান্স, জার্মানিকে। উঠে এসেছে ৬ নম্বরে। নতুন করে মারা গেছেন ৭৫৪ জন, যা যুক্তরাষ্ট্রের পর সর্বোচ্চ। মোট প্রাণহানির সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে।

হটস্পট রাশিয়ায় নতুন আক্রান্ত ১০ হাজারের বেশি। এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২ লাখ ৪২ হাজারে। নতুন মৃত্যু ৯৬, মোট ২ হাজার ২১২ জন।

ধীরে ধীরে ইউরোপের দেশগুলোতে করোনা ভাইরাসে প্রকোপ কমছে। ফ্রান্সে নতুন মৃত্যু ৮৩, মোট এই সংখ্যা ২৭ হাজার অতিক্রম করেছে। ইতালিতে নতুন করে মারা গেছেন ১৯৫ জন, এই নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৩১ হাজার ১০৬ জনে। স্পেনে নতুন মৃত্যু ১৮৪, মোট প্রাণহানির সংখ্যা ২৭ হাজার ১০৪। জার্মানিতে নতুন করে মারা গেছেন ১২৩ জন, এই নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৭ হাজার ৮৬১ জন৷

বৈশ্বিক মহামারী কোভিড নাইন্টিনে এখন পর্যন্ত বিশ্বজুড়ে মারা গেছেন ২ লাখ ৯৮ হাজারের বেশি মানুষ। ভয়ংকর অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ৪২ হাজার মানুষ । সুস্থ হয়েছেন ১৬ লাখের বেশি মানুষ।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close