খেলার খবর

শুভ জন্মদিন মানজারুল ইসলাম রানা, আমাদের নক্ষত্র ওপারে ভালো থেকো

মানজারুল ইসলাম রানা বাংলাদেশ ক্রিকেটের একটি নক্ষত্রের নাম। ২০০৭ সালের ১৬ ই মার্চ মাত্র ২২ বছর বয়সে সড়ক দুর্ঘটনায় মানজারুল ইসলাম রানার জীবন প্রদীপ থেমে গিয়েছিলো। আজ ৪ ই মে মানজারুল ইসলাম রানার ৩৬তম জন্মদিন। জন্মদিনে মানজারুল ইসলাম রানার বিদায়ী আত্মার মাগফিরাত কামনা করছি।
৪ ই মে ১৯৮৪ সালে খুলনা জেলায় জন্মগ্রহণ করেন মানজারুল ইসলাম রানা।তার আরেকটি নাম কাজী মানজারুল ইসলাম।
বাংলাদেশের হয়ে ৬৮ তম খেলোয়াড় হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে ৭ নভেম্বর ২০০৩ সালে ইংল্যান্ডের সাথে ম্যাচ দিয়ে আর টেস্ট অভিষেক ঘটে দেশের হয়ে ৩৫ তম টেস্ট প্লেয়ার হিসেবে ঠিক তার পরের বছর ১৯ ই ফেব্রুয়ারী ২০০৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে।
একদিনের আন্তর্জাতিক ম্যাচে তার প্রথম শিকার তৎকালীন ইংল্যান্ডের ক্যাপ্টেন মাইকেল ভন।
মানজারুল ইসলাম রানা হলেন অভিষেক ম্যাচে বল করতে এসেই উইকেট নেওয়া প্রথম কোন বাংলাদেশী বোলার ।
টেস্টে তার ক্ষুদ্র ক্যারিয়ারে শেষ টেস্ট ম্যাচটি খেলেন ঐ বছরেই ২০ ই ডিসেম্বর ২০০৪ এ প্রতিপক্ষ ছিলো প্রতিবেশী দেশ ভারত এবং শেষ একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেন ২০০৬ সালের ২৫ ই মার্চ কেনিয়ার বিপিক্ষে।
ঘরোয়া বিভাগে খেলতেন খুলনা বিভাগের হয়ে।
মানজারুল ইসলাম রানা মূলত ছিলেন বাঁহাতি অর্থোডক্স স্পিন বোলার অবশ্য মাঝে মধ্যে ব্যাটিংয়ে কার্যকরী ভূমিকা পালন করতেন। ক্যারিয়ারে মাত্র ৬ টি টেস্ট ম্যাচ খেলেছেন এই ৬ টেস্টে তার উইকেট সংখ্যা ৫ টি এর মধ্যে সেরা বোলিং ফিগার ৮৪/৩ উইকেট এবং ব্যাট হাতে রান করেছেন ২৫৭ যার মধ্যে ৬৯ রানের একটি অর্ধশত ইনিংস ছিলো।
দেশের হয়ে ২৫ টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণ করেছেন।
মানজারুল ইসলাম রানা একদিনের আন্তর্জাতিক ম্যাচে ব্যাট হাতে ২০.৬৮ গড়ে একটি অর্ধশতক সহ মোট ৩৩১ রান করেছেন এবং বল হাতে ২৯.৯৫ গড়ে ২৩ উইকেট সংগ্রহ করেছিলেন তার সেরা বোলিং ফিগার ৩৪/৪ উইকেট।
২০০৭ সালের ১৬ই মার্চ খুলনার ডুমুরিয়া উপজেলার বালিয়াখালি ব্রিজের নিকট এক সড়ক দুর্ঘটনায় তিনি এবং তার ক্লাব সতীর্থ সাজ্জাদুল হোসেন সেতু নিহত হন।
দুর্ঘটনার সময় মানজারুল ইসলাম রানা নিজেই মোটরসাইকেল ড্রাইভ করছিলেন। মৃত্যুর সময় রানার বয়স ছিল মাত্র ২২ বছর ৩১৬দিন।
এতো অল্পতেই তুমি চলে যাবে আমাদের ছেড়ে তা আজো আমরা মেনে নিতে পারছিনা কিন্তু এটাই বিধাতার লিখা ছিলো ।
ওপারে ভালো থেকো মানজারুল ইসলাম রানা ভাই।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close