আন্তর্জাতিক

লাদাখে যুদ্ধ বিমান পাঠিয়েছে ভারত ; বিমানবাহিনীকে প্রস্তুত থাকার আহবান

গলওয়ান উপত্যকায় চলমান ভারত-চীন বৈরিতার মাঝে এই বার উপত্যকায় যু্দ্ধ বিমান পাঠিয়েছে ভারতীয় সেনাবাহিনী। কলকাতার আনন্দবাজার পত্রিকার বরাত দিয়ে এই খবর জানা গেছে।

তড়িঘড়ি লে ও শ্রীনগরে বিমানবাহিনীর ঘাটি পরিদর্শন করে পরিস্থিতিতে দেখেছেন ভারতীয় বিমানবাহিনীর প্রধান আ কে এস ভাদুরিয়া। দুই সেনা ঘাটি পরিদর্শন করেন তিনি। দুই দিনের সফরে বিমানবাহিনীর প্রধান সেখানে গেছেন।

থমথমে ভারত-চীন উত্তেজনার মাঝে ভারত দেশটির বিমানবাহিনীকে প্রস্তুত রাখতে বলেছে। যে কোনো পরিস্থিতি মোকাবেলা করতে বলা হয়েছে। বিমানঘাটি গুলোতে যুদ্ধ বিমান মোতায়েন রাখার নির্দেশও এসেছে। সেনাবাহিনীর সূত্র ধরে এই খবর দিয়েছে আনন্দবাজার পত্রিকা।


গত সোমবার রাতে লাদাখ সীমান্তে চীনা সেনাদের হামলায় এক কর্নেলসহ ২০ ভারতীয় জওয়ান নিহত হয়। এছাড়া মারাত্মক ভাবে আহত হয় কয়েকজন। এই ঘটনায় চীনা সৈন্যদের হতাহতের খবর এখনো জানা যায় নি। ভারত শুরু থেকেই রক্তক্ষয়ী এই সংঘর্ষের জন্য চীনকে দায়ী করলেও চীন উল্টো ভারতকে দায়ী করেছে। এই পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ। দুই পক্ষকে সংযত থাকতে আহবান করা হয়েছে। বিষয়টি সুরাহা করতে ভারত-চীনের শীর্ষ পর্যায়ের বৈঠক চলছে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close