আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক ঃ

করোনা ভাইরাসে দিশেহারা একবিংশ শতাব্দীর উন্নত বিশ্ব। করোনার কাছে রীতিমতো অপ্রতুল যুক্তরাষ্ট্র – যুক্তরাজ্য কিংবা ইতালি, স্পেনের চিকিৎসা ব্যবস্থা। প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে মারা গেছেন ৬ হাজার ৬০৬ জন। আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার। যুক্তরাষ্টে মারা গেছেন ২ হাজার ৩শ জনের বেশি।

করোনা ভাইরাসের হটস্পট হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রে যেন করোনার ভয়াবহ রূপ শুধুই দেখছে। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটি হিমশিম খাচ্ছে করোনা ভাইরাস মোকাবেলায়। গত ২৪ ঘন্টায় মারা গেছেন আরো ২ হাজার ৩৪২ জন। নতুন আক্রান্ত ৩১ হাজার। এই নিয়ে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ছাড়িয়েছে গেছে ৫০ হাজার। আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৮৬ হাজার। নিউইয়র্কে মৃতের সংখ্যা কমেছে কিছুটা। নতুন করে প্রাণ গেছে ৫০৭ জনের,আক্রান্ত ৬ হাজার। তবে নিউজার্সিতে বাড়ছে মৃতের সংখ্যা। গেল ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৬৫ জন। মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৫ হাজার ৪২৮ জনে।
নিউ ইয়র্ক সিটিতে করোনা ভাইরাস অ্যান্টিবডিগুলির জন্য পরীক্ষিত ২১% মানুষ তাদের পেয়েছিলেন। ফলাফল যদিও প্রাথমিক, ভাইরাসটির বিস্তৃত বিস্তৃতি ইতোপূর্বে জানা থেকে ইঙ্গিত করে। প্রাথমিক তথ্য নিউ ইয়র্ক রাজ্যের জনসংখ্যার প্রায় ১৩.৯ শতাংশ – প্রায় ২.৭ মিলিয়ন মানুষ – কোথাও কোনও সময় করোনভাইরাসতে আক্রান্ত হয়েছে।

নৌবাহিনী বলেছে যে রুজভেল্টের ৮০০ এরও বেশি ক্রু করোনাভাইরাস এর জন্য পজিটিভ পরীক্ষা করেছেন। এদিকে যুক্তরাষ্ট্রে ক্রমেই বাড়ছে বেকারত্বের সংখ্যা আরও ৪৪ মিলিয়ন মার্কিন কর্মী গত সপ্তাহে বেকারত্ব বেনিফিটের জন্য নতুন দাবি দায়ের করেছেন করোনা ভাইরাসে কারণে মার্চের মাঝামাঝি থেকে মোট ২৬.৪ মিলিয়ন মানুষ এখন পর্যন্ত বেনিফিটের দাবি তুলেছেন। আর মার্কিন কংগ্রেস করোনা ভাইরাস ত্রাণের জন্য আরও প্রায় ৫০০ বিলিয়ন ডলার পাস করতে যাচ্ছে।

ফ্রান্সে মৃতের মিছিল কিছুটা কমেছে। নতুন করে মারা গেলেন ৫১৬ জন। এই নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২১ হাজার ৮৫৬ জনে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১ লাখ ৫৮ হাজার। করোনা ভাইরাসে সবচেয়ে বেশি বিপর্যস্ত ইতালিতেও কমছে মৃত্যু ও সংক্রমণের হার। গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৪৬৪ জন। মোট মৃত্যুর সংখ্যা ২৫ হাজার ৫৪৯ জনে। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৯ হাজার। আরেক মৃত্যুপরি স্পেনেও ধীরে ধীরে কমছে মৃত্যুর হার। নতুব মৃত্যু ৪৪০ জন। মোট মৃত্যু ২২ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৩ হাজার।

এদিকে জার্মানিতে নতুন মৃত্যু ২৬০ জনের। মোট এই সংখ্যা সাড়ে পাঁচ হাজার। আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে। এই অবস্থায় জার্মান চ্যান্সেলর বলেছেন দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর সবচেয়ে পরীক্ষার মুখে ইউরোপ। করোনা ভাইরাস গনতন্ত্রের জন্য হুমকি বলেন তিনি।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে এখন পর্যন্ত প্রাণ গেছে ১ লাখ ৯১ হাজার মানুষের। আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৭ লাখ ২৫ হাজারে।

গতকাল থেকে ব্রিটেনে মানবশরীররে ভ্যাকসিন পরিক্ষা করা হলো। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে একদল গবেষকরা এই ভ্যাকসিন আবিস্কার করেন। মানবদেহে ভ্যাকসিন কার্যকর হলে সেপ্টেম্বরে ভিতরে এটি উৎপাদন করতে পারবেন। তবে থেমে নেই যুক্তরাজ্যে মৃত্যুর মিছিল। গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৬৩৮ জন। নতুন আক্রান্তের সংখ্যা সাড়ে ৪ হাজার। এই নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১৮ হাজার ৭৩৮ জনে। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৩৮ হাজার।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close