আন্তর্জাতিকস্বাস্থ্য

যুক্তরাষ্ট্রে একদিনে মৃত্যু প্রায় ২ হাজারের, সারা বিশ্বে ৭ হাজার

অনলাইন ডেস্ক ;

করোনা ভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব বাসী। দিনের পর দিন বেড়েই চলেছে মৃতের ও আক্রান্তের সংখ্যা। গড়ে প্রতি মিনিটে প্রাণ যাচ্ছে ৫ জনের। করোনার এই ভয়ানক তাবা সবচেয়ে বেশি ঘ্রাস করছে ইউরোপ এবং আমেরিকায়। তবে গত কয়েক সপ্তাহের তুলনায় এই সপ্তাহে কিছুটা মৃত্যু ও আক্রান্তের হার কমেছে ইতালি ও স্পেনে। কিন্তু করোনার হটস্পট যুক্তরাষ্ট্রে একদিনে রেকর্ড ১৯ শ ৭০ জন মারা গেছেন। সারা বিশ্ব রেকর্ড ৭ হাজার মানুষের মৃত্যু দেখলো করোনা ভাইরাসে।

করোনা ভাইরাসে মূল কেন্দ্রস্থল এখন বিশ্বের সবচেয়ে উন্নত ও ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্র। হু হু করছে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর মিছিল। গত ২৪ ঘন্টায় এখন পর্যন্ত দিনের হিসেবে রেকর্ড ১৯ শ ৭০ জনের প্রাণ গেছে দেশটিতে। নতুন ভাবে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার মানুষ। এই নিয়ে যুক্তরাষ্ট্রে মোট মৃত্যু ১২ হাজার ৮২১ জন, ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৪ লাখ মানুষ।

যুক্তরাষ্টের মধ্যে সবচেয়ে বেশি নাকাল অবস্থা নিউইয়র্কে। নতুন করে মারা গেছেন ৭৩১ জন, এই নিয়ে নিউইয়র্কে মৃত্যু হলো সাড়ে ৫ হাজার মানুষের। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪২ হাজার।
এদিকে যুক্তরাষ্ট্রের এমন নাজুক পরিস্থিতির জন্য হিসেবে বিশ্বস্বাস্থ্য সংস্থাকে রীতিমতো হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মহামারী করোনা ভাইরাস মোকাবেলায় বিশ্বস্বাস্থ্য সংস্থার ভূমিকা পালনে ব্যর্থ হয়েছে মনে করেন ট্রাম্প এবং চীনকে প্রাধান্য দিচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি। ট্রাম্প বলেন, ‘ আমরা সামনের দিনগুলোতে ডব্লুভিইউ-তে অর্থ দেওয়া কমিয়ে দিব এবং সেদিকেই যাচ্ছি।’

এদিকে ফ্রান্সে একদিনে করোনা ভাইরাসে প্রাণ গেছে ১৪ শ’র বেশি মানুষের। এই নিয়ে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে কোভিড নাইন্টিনে মৃতের দশ হাজার ছাড়িয়েছে দেশটিতে। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯ হাজার। ইতালিতে মৃতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে, নতুন মৃত্যু ৬০৪ জনের, আক্রান্ত ১ লাখ ৩৫ হাজার। স্পেনে নতুন মৃত্যু ৭০৪ জনের, মোট ১৪ হাজার, আক্রান্ত ১ লাখ ৪১ হাজার।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close