আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে অনুমোদন হারালো হাইড্রোক্সিক্লোরোকুইন

আন্তর্জাতিক প্রতিবেদক : যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসা ব্যবহৃত হাইড্রোক্সক্লোরোকুইন ব্যবহারকে নিষিদ্ধ করেছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এই ওষুধটিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গেমচেঞ্জার বলেছিলেন। মার্চের শেষদিকে ডোনাল্ড ট্রাম্প জানান, এফডিএ ওষুধটি ব্যবহারের অনুমোদন দিয়েছে। তবে দাবিটি অস্বীকার করে এফডিএ। খবর ব্লুমবার্গ।

১৮ মে ডোনাল্ড ট্রাম্প নিজেই ওষুধটি খাচ্ছেন বলে বিস্ময়কর তথ্য জানান। অন্য দিকের চিকিৎসকরা বলছেন, ওষুধটি সেবনে হতে পারে মৃত্যু। হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে লেগেছিল একটা ধোয়াশা। আর তাই এফডিএ এই ওষুধ সেবনে সতর্কতা জারি করে দেয়। মে মাসে মৃত্যুর ঝুঁকি বাড়ায় এই ওষুধ এমন গুঞ্জনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ম্যালেরিয়ার ওষুধ হাইড্রেক্সিক্লোরোকুইনকে করোনাভাইরাসের চিকিৎসায় নিষিদ্ধ করে। তবে জুনের শুরুতে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ওষুধটি ব্যবহারের অনুমোদন দেয় ডব্লিউএইচও।

কিন্তু এবার এই এন্ট্রি ম্যালেরিয়া ড্রাগটির অনুমোদন বন্ধ ঘোষণা করলো এফডিএ। মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন সোমবার জানিয়েছে যে, ক্লোরোকুইন এবং হাইড্রোক্সাইক্লোরোকুইন কোভিড নাইন্টিন এর চিকিৎসার ক্ষেত্রে কার্যকর হওয়ার সম্ভাবনা কম। আর তাই ক্লিনিক্যাল পরীক্ষা ছাড়া ওষুধ গুলো ব্যবহারের অনুমোদন বাতিল করা হয়েছে।

খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এর বৈজ্ঞানিক কর্মকর্তা ডেনিজ এম. হিন্টন এক চিঠিতে জানান মার্কিন হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের অধীনস্থ ডেভেলপমেন্ট কর্তৃপক্ষের অনুরোধে হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ দুটোর অনুমোদন বাতিল করা হয়েছে।



Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close