ব্রেকিং নিউজআন্তর্জাতিক

মহামারির প্রাথমিক পর্যায়ে অনেক দেশ: ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক ঃ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর মহাপরিচালক ট্রেডোস আধানম গেরবাইস বলেছেন, চীনের বাইরে মাত্র ৮২ জনের মধ্যে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পরই সঠিক সময়ে ডব্লিউএইচও সর্বোচ্চ সতর্কতা দেয় এবং তখন বাকি বিশ্বের করোনার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পর্যাপ্ত সময় ছিল।

এসময় ডব্লিউএইচও প্রধান জানান, পশ্চিম ইউরোপের বেশিরভাগ মহামারী স্থিতিশীল বা হ্রাসপ্রাপ্ত বলে মনে হয়। যদিও সংখ্যা কম, তবে আমরা আফ্রিকা, মধ্য এবং দক্ষিণ আমেরিকা এবং পূর্ব ইউরোপে দেশগুলোতে ভাইরাস উদ্বেগজনক দেখতে পাচ্ছি।বেশির ভাগ দেশ
গুলি এখনও তাদের মহামারী টির প্রাথমিক পর্যায়ে রয়েছে। ভাইরাসটি দীর্ঘ সময় আমাদের সাথে থাকবে বলে বিশ্বকে সতর্ক করেন ট্রোডোস আধানম।

এসময় তিনি সবচেয়ে বিপদে মুখোমুখি বলে জানিয়ে বলেন, মানুষ বাড়িতে সীমাবদ্ধ থেকে হতাশ হয়ে পড়েছে। একই করোনা ভাইরাস বিভিন্ন অঞ্চলে বিভিন্ন প্রবণতা রূপ ধারন করছে বলে জানান তিনি।

তবে এর মধ্যে বিশ্বজুড়ে অব্যাহত করোনা ভাইরাসে প্রানহানির মিছিল। গত ২৪ ঘন্টায় নতুন করে মারা গেছেন সাড়ে ৬ হাজার মানুষ। যুক্তরাষ্ট্রের বেড়েই চলেছে মৃতের সংখ্যা।

গত ২৪ ঘন্টায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে মারা গেছেন ২৩ শ ৪১ মানুষ। নতুন আক্রান্ত প্রায় ৩০ হাজার। এই নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৪৭ হাজার ৬৫৯ জন। আর করোনা ভাইরাসে আক্রান্ত ৮ লাখ ৪৮ হাজার।

এক নিউইয়র্কে মারা গেছেন ২০ হাজার মানুষ। আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬২ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় নতুন করে মারা গেছেন ৬৬১ জন, সংক্রমিত হয়েছেন সাড়ে ৫ হাজার। নিউইয়র্কের গর্ভনর অ্যান্ডু কুমো মনে করেন, হাসপাতালের রোগীর সংখ্যা কিছুটা কমেছে।

এদিকে মার্কিন সেনাবাহিনীর এক উর্ধ্বতন কর্মকর্তা সিএনএনকে বলেছেন, বর্তমানে ইউএস নেভির যুদ্ধজাহাজে ২৬ জনের করোনাভাইরাস লক্ষ্মণ রয়েছে এবং আরও ১৪ জন ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে, তবে সংক্রমিত ক্রু সদস্যরা সুস্থ হয়েছেন, নেভির এক উর্ধ্বতন কর্মকর্তা সিএনএনকে বলেছেন।

এদিকে ইরানকে সতর্ক বাণী দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প, মার্কিন জাহাজগুলিকে হয়রানি করে যে কোনও ইরানি গানবোটকে আক্রমণ করতে এবং পাল্টা আক্রমণ করে ধ্বংস করতে সেনাবাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। ইরানের রেভুলেশনারী গার্ড কর্পস স্পিডবোটগুলি উত্তর উপসাগরীয় অঞ্চলে মার্কিন নৌবাহিনী এবং কোস্টগার্ডের জাহাজগুলির চারপাশে চক্কর দেওয়ার এক সপ্তাহ পরে এই হুশিয়ারি দিলেন ডোনাল্ড ট্রাম্প।

করোনা ভাইরাসে থেকে মুক্ত হওয়া ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, তাঁর সরকারের করোনভাইরাস সংকট মোকাবেলায় তদন্তের আহ্বান জানিয়ে। আর বিশেষজ্ঞদের মতে,
যুক্তরাজ্যে করোনা ভাইরাস দমনে কমপক্ষে বছরের শেষ পর্যন্ত সামাজিক দূরত্ব মেনে চলা প্রয়োজন। যুক্তরাজ্যে গত ২৪ ঘন্টায় ৭৬৩ জনের প্রাণ গেছে। এই নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ১৮ হাজার। আর আক্রান্ত ১ লাখ ৩৩ হাজার।

ফরাসী দ্বীপপুঞ্জ মন্ট সেন্ট মিশেল প্রতি বছর পর্যটকদের উপর নির্ভর করে এবং ফ্রান্সের সাথে এখনও করোনা ভাইরাসের কারণে লকডাউন রয়েছে, এরফলে প্রতিদিন লোকসান হচ্ছে। ফ্রান্সে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছেন ২১ হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৯ হাজার। নতুন করে মারা গেছেন আরো ৫৪৪ জন। ইতালিতে মৃতের সংখ্যা কমেছে কিছুটা, নতুন মৃত্যু ৪৩৭ জন। নতুন আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ হাজার। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ২৫ হাজার মানুষ। স্পেনেও কমেছে মৃত্যুর মিছিল। নতুন মৃত্যু ৪৩৫, মোট মৃত্যু ২১ হাজার ৭শ, আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২ লাখ ৮ হাজার।

জার্মানিতে নতুন মৃত্যু ২২৯ জন,এই নিয়ে মোট মৃত্যু হয়েছে দেশটিতে ৫ হাজার ৩শ। আক্রান্ত দেড় লাখ মানুষ। এদিকে ক্রেমলিন জানিয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল বুধবার একটি ফোনে কথোপকথনে কোভিড নাইন্টিন মহামারীর বিরুদ্ধে লড়াই এবং ইউক্রেন বিরোধ নিষ্পত্তি নিয়ে আলোচনা করেছেন।

মহামারি করোনা ভাইরাসে সারা বিশ্বে এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ৮৪ হাজার ২৩৫ জন। আর আক্রান্তের সংখ্যা ২৬ লাখ ৩৮ হাজার মানুষ।

রয়টার্স, ওয়ার্ল্ডোমিটার

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close