আন্তর্জাতিক

মসজিদে নববী খুলে দিলেও থাকছে কঠোর নিষেধাজ্ঞা।

সুহেলি রিপা,নিজস্ব প্রতিনিধি: মুসলমানদের অত্যন্ত প্রিয় পবিত্র এবং গুরুত্বপূর্ণ স্থান মদিনার মসজিদে নববী আজ ফজরের পূর্বে খুলে দেওয়া হয়েছে।করোনা ভাইরাস (কভিড-১৯) প্রতিরোধের লক্ষ্যে প্রায় দুই মাস বন্ধ থাকার পর আজ মসজিদ খুলে দিয়েছে সৌদি আরব। আজ থেকে মসজিদে নামাজ আদায় করতে পারবেন মুসুল্লিরা।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, নামাজের ১৫ মিনিট আগে মসজিদ খুলে দেয়া হবে এবং নামাজ শেষের ১০ মিনিট পর ফের বন্ধ করে দেয়া হবে। শুক্রবার জুম্মার নামাজ আদায়ের ২০ মিনিট আগে মসজিদ খুলে দেয়া হবে। তবে কোনো ভাবেই জুম্মার নামাজ আদায়ে ১৫ মিনিটের বেশি সময় যেন না লাগে সেদিকে খেয়াল রাখতে বলা হয়েছে।মসজিদ খুলে দিলেও কঠোর বিধিনিষেধ জারি রেখেছে সৌদি সরকার। ১৫ বছরের কম বয়সী শিশু ও জটিল রোগে ভোগা রোগীদের জন্য নিষেধাজ্ঞা রয়েছে মসজিদে প্রবেশে। প্রার্থনাকারীদের ও মেনে চলতে হবে কঠোর নিয়ম। মসজিদে যেতে হবে মাস্ক পরে। নয়তো আদায় করতে হবে জরিমানা। নামাজ আদায়ের জন্যেও সাথে করে নিয়ে যেতে হবে ব্যক্তিগত জায়নামাজ। দূরত্ব বজায় রাখতে হবে একে অপর থেকে কমপক্ষে দুই মিটার। নিষিদ্ধ করা হয়েছে হ্যান্ডশেক বা হাত মেলানো।

বার্তা সংস্থা রয়টার্সের খবর থেকে জানা যায় যে, মসজিদে নামাজ আদায় করেতে পেরে ঈদের ন্যায় আনন্দিত সৌদির মুসুল্লিরা। রাজধানী রিয়াদের আল রাঝি মসজিদের মুয়াজ্জ্বিন আব্দুলমাজিদ আল মোহাইসেন বলেন, “পুনরায় সৃষ্টিকর্তার করুণা অনুভব করতে পেরে অত্যন্ত আনন্দ লাগছে। মানুষজনকে তাদের বাড়ির বদলে মসজিদে এসে নামাজ আদায়ের ডাক দিতে পেরে ভালো লাগছে।” রিয়াদের বাসরত সিরিয় নাগরিক মামুন বশির বলেন, ‘আজ আজান শোনার পর ও মসজিদে প্রবেশ করার পর আমার চোখ জলে ভরে গেছে। আমাদের আবার মসজিদে আসার সুযোগ দেয়ায় সৃষ্টিকর্তাকে অশেষ ধন্যবাদ।’

জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুসারে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮৩ হাজারের বেশি। আর মারা গেছেন ৪৮০ জন রোগী। আর করোনাভাইরাসের ব্যাপারে লকডাউন পরিস্থিতি কেমন হবে, সে ব্যাপারে জানা যাবে মঙ্গলবার।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close