আন্তর্জাতিক

ভারত জবাব দিতে প্রস্তুত চীনকে হুশিয়ারী মোদির

আন্তজার্তিক ডেস্ক : কাশ্মীরের লাদাখ সীমান্তে চীনা সেনাদের হামলায় এক কর্নেল সহ ২০ ভারতীয় জওয়ান নিহত হওয়ায় ভারত জবাব দিতে প্রস্তুত বলে হুমকি দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি বলেন নিহত জওয়ানদের মৃত্যু বৃথা যাবে না।

বুধবার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে রাজ্যগুলোর সাথে বৈঠকে বসেন নরেন্দ্র মোদি। এসময় তিনি এসব কথা বলেন। পরে নিহত জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ২ মিনিট নিরবতা পালন করা হয়।

সোমবার গভীর রাতে বিতর্কিত ভারত-চীন লাদাখ সীমান্তে সংঘর্ষে লিপ্ত হয়ে পড়ে দুই দেশের সেনারা। এই সময় চীনা সেনাদের হামলায় ভারতীয় ২০ সেনা নিহত হয়। আহত আরো বেশ কয়েকজন। নতুন করে ৪ জনের অবস্থা সংকটাপন্ন বলে জানিয়েছে এনডিটিভি। এমন থমথমে পরিস্থিতিতে প্রথমবার মুখ খুললেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক সংক্ষিপ্ত ভাষণে মোদি বলেন, ভারত শান্তি চায়৷ তবে কেউ যদি প্ররোচণা দেয়, তবে ভারত যেকোনো সময় এর জবাব দিতে প্রস্তুত রয়েছে।

নরেন্দ্র মোদি এসময় আরো বলেন, আমাদের বীর শহিদ জওয়ানদের নিয়ে আমরা গর্ব করছি। কারণ তারা মারতে মারতে মরেছেন। দেশের সার্বভৌমত্ব রক্ষা আমাদের দায়িত্ব। এই বিষয়ে আমরা কোনো সমঝোতা করবো না৷

এই ঘটনায় ভারত চীনকে দায়ী করলেও উল্টো ভারতকে দায়ী করেছে চীন৷ ভারতীয় সৈন্যরা নাকি চীন সীমান্তে প্রথমে অতিক্রম করে চীনে ঢুকে পড়ে। চীনা লিবারেশন আর্মির মুখপাত্র ঝাং শুইলি বলেছেন, ভারতীয় সেনারা বেআইনি কাজ চালাচ্ছি ও নিয়ন্ত্রণ রেখা পার হয়ে যায়। ইচ্ছে করে প্ররোচণা চালায় এবং চীনা সৈন্যদের হামলা চালায়। তারই কারণে সংঘর্ষ ভয়াবহ রূপ নেয় বলে দাবি করেন তিনি।

পারমাণবিক শক্তিধর দুই দেশ ভারত ও চীনের মধ্যে ৩ হাজার ৫০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। সাম্প্রতিক সময়ে এই সীমান্তে দুই দেশের সেনাদের মাঝে উত্তেজনা ছড়াচ্ছে। তবে ১৯৭৫ সালের পর ৪৫ বছর এই প্রথম সীমান্তে চীনা সেনাদের হাতে ভারতীয়দের মৃত্যু হয়েছে।


Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close