আন্তর্জাতিকস্বাস্থ্য

ভারতে বাড়ছে করোনায় আক্রান্ত, মুম্বাইয়ে মাস্ক না পড়লে গ্রেফতার

আজ-কাল,অনলাইন ডেস্ক: অদৃশ্য ভাইরাস করোনা ভাইরাসে প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে মৃতের ও আক্রান্তের সংখ্যা। ইতালি, স্পেন ও যুক্তরাষ্ট্রের মতো দেশ এই ভাইরাস মোকাবেলায় রীতিমতো হিমশিম খাচ্ছে। এই দেশগুলো এখন মৃত্যু কূপে পরিনত হয়েছে।

কোভিড নাইন্টিনের উৎসস্থল এশিয়ার চীন হলেও এর প্রধান হটস্পট ইউরোপ-আমেরিকা। এই দুই মহাদেশে মারা গেছেন দুই তৃতীয়াংশ মানুষ। তবে দিনে দিনে দক্ষিন এশিয়াও বাড়ছে এই করোনা ভাইরাসের প্রাদূর্ভাব। এর মধ্যে ভারত হচ্ছে এই অঞ্চলে করোনার হটস্পট বা কেন্দ্রস্থল।

ভারতে কোভিড নাইন্টিনে আক্রান্ত ৫ হাজার ৭৪৯, মৃত্যু হয়েছে ১৬৪ জনের। এখন পর্যন্ত নতুন মৃত্যু ৪ জনের, আক্রান্ত ১৬৪।

এই অবস্থায় পুরো ভারত জুড়ে চলমান লকডাউন বাড়তে পারে। বুধবার দেশটির রাজনৈতিক দলের সংসদ সদস্যের সাথে ভিডিও কনফারেন্সে এক সভায় এমন আভাস দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি মনে করেন ‘পুরো দেশ এক ভিন্ন পরিস্থিতির মুখোমুখি এবং দেশের বর্তমান পরিস্থিতি জরুরি অবস্থা প্রয়োজন।’ সাথে করোনা ভাইরাস পরিস্থিতিকে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সাথে তুলনা করেন তিনি।

এদিকে ভারতের বাণিজ্যিক শহর মুম্বাইয়ে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। না পরলে রাখা হয়েছে গ্রেফতারি পরোয়ানা। মুম্বাইয়ে ঘর থেকে বের হলে(রাস্তায়, অফিসে) মাস্ক পরতে হবে, শুধু ঘর নয় গাড়িতেও পরতে হবে মাস্ক। এক বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে না পরলে গ্রেফতার করা হবে এবং সেই সাথে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত মুম্বাইকে লকডাউন ঘোষণা করতে রাজ্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

সূত্র :আনন্দবাজার পত্রিকা, ওয়ার্ল্ডোমিটার

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close