ব্রেকিং নিউজআন্তর্জাতিকবাংলাদেশস্বাস্থ্য

বিশ্বজুড়ে করোনার ভয়াল থাবা অব্যাহত

নাঈম হোসেন, আজ-কাল ডেস্ক: করোনা ভাইরাসের ভয়াল তাবা অব্যাহত। মৃত্যুর মিছিল শুধুই বেড়েই চলছে। একেকটা দিন যেন ভেঙে দিচ্ছে আগের দিনকে।স্বজনদের আর্তনাদে ভারী হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য,ইতালির আকাশ। মৃতের সংখ্যা বিশ্বজুড়ে ১ লাখ ৩৬ হাজার, আক্রান্তের সংখ্যা ২১ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় সারা বিশ্বে প্রান গেছে কোভিড নাইন্টিনে ৭ হাজার ৯৬০ জনের, এসময় সংক্রমিত হয়েছেন ৮৪ হাজারের এর বেশি।

মহামারি করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি কোনঠাসা। ভাইরাসটির কেন্দ্রস্থলে পরিণত হয়েছে দেশটিতে। গত ২৪ ঘন্টায় যুক্তরাষ্ট্র জুড়ে প্রাণ গেছে ২ হাজার ৪৮২ জনের। নতুন আক্রান্তের সংখ্যা ৩০ হাজার মানুষ। এই নিয়ে যুক্তরাষ্ট্রে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ৫৫৪ জনে। কোভিড নাইন্টিনে সংক্রমিতের সংখ্যা ৬ লাখ ৪৪ হাজার।

করোনা ভাইরাসে যুক্তরাষ্টে নাকাল নিউইয়র্ক। রাজ্যটিতে করোনা ভাইরাসে আক্রান্ত ২ লাখ ১৪ হাজার। নিউইয়র্কে যত আক্রান্তের সংখ্যা তা যুক্তরাষ্ট্রের অন্য রাজ্য তো বটে যা স্পেন, ইতালি থেকেও বেশি। এক নিউইয়র্কে এখন পর্যন্ত মারা গেছেন ১১ হাজার ৫৮৬ জন। গত ২৪ ঘন্টায় নতুন করে প্রাণ গেছে ৭৫২ জনের। নতুন আক্রান্তের সংখ্যা ১১ হাজার এর মতো। নিউজার্সিতে মারা গেছেন নতুন করে ৩৫১ জন,মোট এই সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছ। আক্রান্ত ৭১ হাজার। ওয়াশিংটনে করোনায় আক্রান্ত ১০ হাজার মানুষ, মারা গেছেন ৫৬৭ জন। নতুন মারা গেছেন ২৫ জন।

এদিকে নিউইয়র্কে সার্বজনীন সবাইকে মাস্ক বাধ্যতামূলক পড়তে হবে বলে গর্ভনর আন্দ্রে ম কুমো ঘোষণা দিয়েছেন। পাশাপাশি বলেছেন নিউইর্য়কে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে যা তাদের হিসাবের বাইরে। কুমো বলেন, আমাদের বাস্তবতা হচ্ছে, দিনের পর দিন খুবই বেদনাদায়ক।

এদিকে ডব্লিউএইচও সাথে কথার লড়াই চলছে ট্রাম্পের। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তারা (ডব্লিউএইচও) চীনকে একটি উন্নয়নশীল দেশ বলে,উন্নয়নশীল দেশ বলে বিবেচনা করে এবং যুক্তরাষ্ট্রের কাছে থেকে বড় সুবিধা গ্রহণ করে। তখন কেন প্রেসিডেন্ট হিসেবে এটা বন্ধ করবো না? চীন বছরে তাদের ৪০ মিলিয়ন দেয়, আর যুক্তরাষ্ট্র দেয় ৫০০ মিলিয়ন। অথচ তারা চীনকে প্রথম থেকেই অগ্রাধীকার দিয়ে আসছে এবং চীনের দেওয়া ভুল তথ্যের উপর আমাদের বিভ্রান্ত করেছে। তাই ডব্লিউএইচওকে এর জবাব দিতে হবে। ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র করোনা পর্বতশৃঙ থেকে নেমে এসেছে এবং আমরা আলো দেখতে শুরু করেছি। আমি ৫০ রাজ্যের গর্ভনর দের সাথে কথা বলবো এবং লকডাউন শিথিল করার অনুমতি দিবো।

ট্রাম্পে এমন সিদ্ধান্তে হতাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ট্রেডোস আধানম বলেছেন, আমি মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের বন্ধু। তবে সংকটকালীন এই সময়ে ট্রাম্পের অর্থ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তে আমি দুঃখ প্রকাশ করছি। আমি আশা করছি তারা বিষয়টি আবার পর্যালোচনা করবে

করোনা ভাইরাসে নতুন হটস্পট ফ্রান্সে জ্যামিতিক হারে বাড়ছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘন্টায় দেশটিতে নতুন করে প্রাণ গেছে ১৪ শ ৩৮ জনের। এই নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১৭ হাজারে। ফ্রান্সে নভেল করোনা ভাইরাসে আক্রান্ত ১ লাখ ৬৫ হাজার।

মৃত্যুর মিছিল ক্রমান্বয়ে বাড়ছে যুক্তরাজ্যে। উন্নত চিকিৎসা ব্যবস্থাকে রীতিমতো বুড়োআঙুল দেখিয়ে ক্রমশ দেশটিতে প্রকোপ বাড়ছে কোভিড নাইন্টিনের। একদিনে যুক্তরাজ্যে ভাইরাসটিতে মারা গেছেন ৭৬১ জনের, মোট এই সংখ্যা ১২ হাজার ৮৬৮ জনে পৌঁছে গেছে। নতুন করে আক্রান্ত আরো ৫ হাজার মানুষ, মোট আক্রান্ত হয়েছেন এখন পর্যন্ত প্রায় ৯৮ হাজার। এদিকে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসে ৫ মিলিয়ন অর্থ দিয়েছেন ৯৯ বছর বয়সী ক্যাপ্টেন টম। স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক ক্যাপ্টেব টমকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, আপনি আমাদের অনুপ্রেরণা ক্যাপ্টেন। ধন্যবাদ আপনাকে।’

করোনা ভাইরাসে গত কয়েক সপ্তাহের তুলনায় মৃত্যুর মিছিল কিছুটা কমেছে ইতালিতে। নতুন করে মারা গেছেন ৫৮১ জন, মোট এই সংখ্যা ২১ হাজার ৬৬৫ জন। স্পেনে নতুন মারা গেছেন ৫৫৭ জন, মোট মৃত্যুর সংখ্যা ১৮ হাজার ৮১২ জন।জার্মানিতে ২৪ ঘন্টায় ৩০৯ জনের মৃত্যু হয়েছে, মোট মৃত্যু ৩ হাজার ৮শ এর বেশি

সারা বিশ্বে মরণঘাতী করোনা ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ১ লাখ ৩৬ হাজার ৩৬ জন।আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ২১ লাখ অতিক্রম করেছে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close