বাংলাদেশআন্তর্জাতিকব্রেকিং নিউজস্বাস্থ্য

বিশ্বজুড়ে অনাহারে মারা যেতে পারে ৩ কোটি মানুষ

আজ-কাল ডেস্ক:

ভয়ংকর অদৃশ্য ভাইরাস করোনায় নাজেহাল সারা বিশ্ব। শুধুই দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। অব্যাহত রয়েছে লাফিয়ে লাফিয়ে সংক্রমণের সংখ্যা।কোভিড নাইন্টিন এর ছোবলে রীতিমতো কোনঠাসা মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইতালি,স্পেনের মতো দেশ গুলো।

এই অবস্থায় গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, কোভিড নাইন্টিন সোয়াইন ফ্লু ১০ গুন বেশি মারাত্মক। সেই সাথে ভাইরাসটি নির্মূলে খুব তাড়াতাড়ি ভ্যাকসিন আবিষ্কারের উপর তাগিদ দিয়েছে সংস্থাটি।এদিকে ইউরোপ-আমেরিকার পরিস্থিতি এই সপ্তাহে আরো খারাপ হতে পারে সতর্ক করেছে ডব্লিউএইচও। করোনা ভাইরাসের এই ভয়াল থাবায় বিশ্বজুড়ে ৩ কোটি অনাহারে মারা যেতে পারে বলে আশংকা করছে বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিএফপি)।

আফ্রিকা মহাদেশে করোনা ভাইরাস মোকাবেলার জন্য ৪৪ বিলিয় ডলার প্রয়োজন বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি বিশেষজ্ঞ মাইক রায়ান বলেছেন, আফ্রিকা মহাদেশে ভাইরাসটি ছড়িয়ে যেতে পারে। আমি বিশ্বাস করি এই মহাদেশের বাইরে মানুষ যা আশা করছে তার থেকে বেশি এখানে ভাইরাসটি ভয়ংকর হতে পারে। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশংকা করে আফ্রিকায় ৩ লাখ মানুষের প্রাণ যেতে পারে কোভিড নাইন্টিনে আর ২৯ মিলিয়ন মানুষকে ফেলে দিতে পারে চরম দরিদ্রের সীমায়।

এদিকে বিশ্বজুড়ে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে মারা গেছেন ৮ হাজার ৬৭২ জনের। এসময় আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার। মানুষ। করোনা ভাইরাসের কাছে রীতিমতো হিমশিম ও নাজেহাল হওয়া যুক্তরাষ্ট্রে বেড়েছই চলছে মৃত্যুর মিছিল। গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২ হাজার ৫৩৫ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ৩২ হাজার মানুষ। এর মধ্যে নিউইয়র্কে মারা গেছেন রেকর্ড ১ হাজার ৩৫ জন, সংক্রমিত হয়েছেন সাড়ে ৭ হাজার। এখন পর্যন্ত প্রাণঘাতি ভাইরাস করোনায় যুক্তরাষ্ট্রে মারা গেছেন ৩৭ হাজার মানুষ। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ৭ লাখ। আর এক নিউইয়র্কেই মারা গেছেন ১৭ হাজার এর বেশি মানুষ, আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৩ হাজার।

এই অবস্থায় যুক্তরাষ্ট্রে অনেক রাজ্যে লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে মার্কিন নৌ বাহিনী ঘোষণা দিয়েছে রণতরী থিওডোর রুজভেল্টে করোনা ভাইরাসে শনাক্ত হওয়ার পর সকল নাবিকদের অ্যান্টি-বডি টেস্ট করা হবে।

করোনা ভাইরাসের মৃত্যুর মিছিল অব্যাহত ব্রিটেনে। ২৪ ঘন্টায় নতুন মারা গেছেন ৮৪৭ জন,নতুন আক্রান্ত সাড়ে ৫ হাজার। এই নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো সাড়ে ১৪ হাজারে। ৬ষ্ট দেশ আক্রান্তে সংখ্যা ছাড়িয়ে গেছে ১ লাখ। এদিকে ব্রিটিশ সরকার করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের জন্য একটি টাস্কফোর্স গঠন করেছে। যাতে যত তাড়াতাড়ি সম্ভব জনগণের কাছে ভাইরাসটির ভ্যাকসিন তৈরি করে দেওয়া যায়। তবে দিনের আলোচিত সংবাদ যুক্তরাজ্যে পিপিই সংকট তৈরি হয়েছে। তবে মন ভালো রাখার খবর আছে ব্রিটিশদের জন্য। ৯৯ বছর বয়সী ক্যাপ্টেন টম মুর ন্যাশনাল হেলথ সার্ভিসকে ২০ মিলিয়ন পাউন্ড সহায়তা করেছেন।

ফ্রান্সেও মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে, গত কয়েকদিনের তুলনায় কমে এসেছে সংখ্যাটি। নতুন মৃত্যু ৭৬১ জন, আক্রান্ত মাত্র ১ হাজার ৯০০ মানুষ। এখন পর্যন্ত ফ্রান্সে করোনায় মৃত্যুর সংখ্যা সাড়ে ১৮ হাজার অতিক্রম করেছে। আক্রান্তে সংখ্যা ১ লাখ ৪৭ হাজার। দেশটির নৌ বাহিনীর রণতরীতেও মিলেছে নভেল করোনা ভাইরাস এর সংক্রমণ। ৬০০ জন আক্রান্ত হয়েছেন, আর তাই বিপাকে পড়েছেন পুরো রণতরীর সদস্যরা।

স্পেনে করোনা ভাইরাসের মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। মোট আক্রান্ত ১ লাখ ৯০ হাজার। নতুন মৃত্যু ৬৪৭ জন। ইতালিতে নতুন মৃত্যু ৫৭৫ জন,মোট এই সংখ্যা ২২ হাজার ৭৪৫ জন।দেশটিতে কোভিড নাইন্টিনে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭২ হাজার। ইউরোপের আরেক দেশ জার্মানিতে নতুন মৃত্যু ৩০০ জন, মোট এই সংখ্যা ৪ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪১ হাজার।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছে ১ লাখ ৫৪ হাজার মানুষ, আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৫১ হাজার।

নিউইয়র্ক টাইমস, ওয়ার্ল্ডোমিটার

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close