বাংলাদেশ

বাংলাদেশ নৌবাহিনীর নতুন যুদ্ধ জাহাজ সংগ্রাম কমিশনিং করলেন শেখ হাসিনা

বাংলাদেশ নৌবাহিনীতে যোগ নতুন যুদ্ধ জাহাজ নৌজা সংগ্রাম। বৃহস্পতিবার সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে এই যুদ্ধ জাহাজ কমিশনিং করেন। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন বাংলাদেশ যেন আগামীতে যু্দ্ধ জাহাজ তৈরি করতে পারে সে চিন্তা করা প্রয়োজন।

সরকার প্রধান অনুষ্ঠানে বক্তৃতা কালে বলেন, নৌবাহিনীকে আরো আধুনিক ও শক্তিশালী করে গড়ে তুলতে হবে। বিশ্বের উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে নৌবাহিনীর সদস্যদের টেকনোলজি জানতে হবে।

শেখ হাসিনা বলেন, নৌবাহিনীকে আধুনিক করণে সরকার ফোর্সের গোল ২০৩০ প্রণয়ন করেছি এবং তারই ভিত্তিতে আমরা আমাদের প্রত্যেকটি বাহিনীকে শক্তিশালী করার প্রদক্ষেপ নিয়েছি৷ ইত্যিমধ্যে আমাদের নৌবাহিনীতে সাবমেরিন যুক্ত হয়েছে, অ্যাভিয়েশন সিস্টেম করা হয়েছে। অর্থাৎ এখন আমাদের নৌবাহিনী ত্রিমাত্রিক। এসময় সকল নৌবাহিনীর সদস্যদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী৷

প্রধানমন্ত্রী এসময় বলেন, আমরা যেন আগামীতে যু্দ্ধ জাহাজ তৈরি করতে পারি সেদিকে এগিয়ে যেতে হবে৷ যু্দ্ধ তৈরি করে বিদেশে রফতানি করার তাগিদ দেন। বাংলাদেশ কোনো যুদ্ধ চায় না। সবার সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চায় । এটা বঙ্গবন্ধুর নীতি বলে অভিহিত করেন শেখ হাসিনা।

নতুন যুদ্ধ জাহাজ সংগ্রাম চীন থেকে তৈরি করা হয়েছে। ৯০ মিটার দৈর্ঘ্য ও ১১ মিটার প্রস্থ এটি। ঘন্টায় ২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে পারবে এই জাহাজ। প্রতিপক্ষের জাহাজে আক্রমণ করতে সক্ষম সহ মিসাইল ছুড়তে পারবে নৌজা সংগ্রাম৷

Show More

Related Articles

Back to top button
Close
Close