আন্তর্জাতিকস্বাস্থ্য

দুই ডোজেই কার্যকর অক্সফোর্ডের ভ্যাকসিন ; অক্টোবরেই বাজারে আসছে

অনলাইন প্রতিবেদক : করোনাভাইরাসে প্রতিরোধে ব্রিটেনের ঐতিহ্যবাহী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিন আরো একবার কার্যকরীতায় সফলতা দেখিয়েছে। বিজ্ঞানীরা গবেষণায় ফল পেয়েছেন , তাদের ভ্যাকসিন দুই ডোজ প্রাণীর শরীরে দিলে শক্তিশালী অ্যান্টিবডি তৈরি করতে পারে।

প্রথমে সেপ্টেম্বরে ভ্যাকসিনটি বাজারে আনার কথা ছিল। তবে অক্টোবরে এটি বাজারে আসবে বলে আশাবাদী উৎপাদনকারী প্রতিষ্ঠান। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই ভ্যাকসিনের নাম এজেডডি ১২২২। অক্সফোর্ডের সাথে
বিশ্ববাসীকে বাঁচাতে এই জীবনরক্ষকারী ভ্যাকসিন তৈরি করছে ব্রিটিশ-সুইস ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনকো ।

পরীক্ষামূলকভাবে মানব শরীরে এই টিকা প্রয়োগ করে সাফল্য পেয়েছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা৷ আর তাই এখন তারা বড় পরিসরে আরো একবার কার্যকরীতা পরীক্ষার ঘোষণা দিয়েছেন।

এর মাঝে শূকরের মাঝে ভ্যাকসিন প্রয়োগ করে আবারও সাফল্যের দাবি করেছে অক্সফোর্ড। ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল তাদের অনলাইন সংস্করণে এমন তথ্য জানিয়েছে। সম্প্রতি শূকরের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করা হয়। আর তাতে দেখা গেছে দুই ডোজ ভ্যাকসিন প্রয়োগ করলেই শরীরে তৈরি হয় শক্তিশালী অ্যান্টিবডি। প্রথম ডোজকে নাম দেওয়া হয়েছে ‘প্রাইম’৷ দ্বিতীয় ডোজকে বলা হচ্ছে ‘বুষ্ট’৷ বিজ্ঞানীরা বলছেন হাম, রুবেলাও শিশুদের নিউমোনিয়ার জন্য দুটি ডোজ দেওয়া হয়।

ফ্লু জাতীয় রোগের ক্ষেত্রে সাধারণত যেসব টিকা রয়েছে সেগুলো বাজারজাত করার আগে শূকরের শরীরে প্রয়োগ করে কার্যকরীতা পরীক্ষা করা হয়। কারণ হচ্ছে ফ্লু ধরণের রোগের টিকা শূকর ও মানব দেহে সমান প্রতিক্রিয়া তৈরি করে। আর এজন্য অক্সফোর্ডের টিকাটি মানবদেহে প্রয়োগ হলেও এখনো এটিকে পুরোপুরি কার্যকরী বলা যাচ্ছে না। কিন্তু উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনকো বাজারজাত করার জন্য ব্যাপক পরিমাণে ভ্যাকসিন উৎপাদন শুরু করে দিয়েছে। এজেডডি ১২২২ ভ্যাকসিন আবিষ্কারের সঙ্গে জড়িএ বিজ্ঞানী আদ্রিয়ান হিল জানিয়েছেন , অক্টোবরে অক্সফোর্ডের টিকা বাজারে আসবে। যদিও অনেকে বলছেন, ২০২১ সালের কোনো ভ্যাকসিন বাজারে আসবে না







Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close