বাংলাদেশব্রেকিং নিউজ

চীন ছেড়ে জাপানিজ ৩৪ কোম্পানী বাংলাদেশে আসার আগ্রহ!

যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্যযুদ্ধ আবার শুরু হবার আশঙ্কায় দীর্ঘমেয়াদের ভুগতে হবে চীন এবং আমেরিকা উভয়কেই। এরকম সময়ে চীনে কারখানা করলে সেখান থেকে পণ্য অন্য দেশের রপ্তানি করা কঠিন হবে। সেই সাথে সাপ্লাই চেইন নিয়েও পড়তে হতে পারে বিড়ম্বনায়

এরকম সময়ে চীন থেকে বিশ্বের অনেক দেশ তাদের কারখানা তৃতীয় কোন দেশে স্থানান্তর করবার চেষ্টা করছে। এই অবস্থাতে জাপান সরকার জাপানিজ কোম্পানি গুলোকে ঋণ সাহায্য এবং অন্যান্য সাপোর্ট দিতে প্রস্তুত কারখানা সরিয়ে আনার জন্য।

চীনে রেজিস্ট্রেশন করা জাপানিজ ৬৯০ টি ফার্মের ভেতর ৩৪ টি ফার্ম জাপানিজ সরকারের সহযোগীতা কাজে লাগিয়ে চীন হতে বাংলাদেশে স্থানান্তর করার ইচ্ছা প্রকাশ করেছে। চীনা তৈরি পণ্যের উপর মার্কিন চড়া শুল্প দ্বারা প্রভাবিত ট্রাম্প প্রশাসনের চালিত বাণিজ্য যুদ্ধ তীব্র হওয়ার সাথে সাথে চীন ছেড়ে চলে যেতে শুরু করেছে জাপানি বাণিজ্যিক সংস্থাগুলি।

চীনের বাংলাদেশের অ্যামবাসি এই তথ্য নিশ্চিত করেছে।বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা মাসুদুর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে চিঠির মাধ্যমে তা নিশ্চিত করেন। জেট্রো( Japan External Trade Organisation) অফিশিয়াল বাংলাদেশকে সম্ভাব্য বিনিয়োগ বান্ধব দেশ হিসাবে চিহ্নিত করার ইঙ্গিত দিয়েছেন। যদি চীনে নিযুক্ত জেট্রো অফিসিয়াল কারা কারা বাংলাদেশে আসতে চাইছেন সেই ব্যাপারে এখনি তথ্য প্রকাশ করতে রাজি হননি।

ইতোমধ্যে, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি (এফবিসিসিআইয়ের) সভাপতি শেখ এফ ফাহিম ১২ই মে Japan External Trade Organisation(জেট্রো) প্রতিনিধিকে এই বিনিয়গের ব্যাপারে একটি চিঠি লিখেছেন।

বাংলাদেশ এখন আলাদা একটি কমিটি করতে যাচ্ছে এই ধরনের বিনিয়োগ টেনে আনার জন্য। যদি সম্ভব হয় তবে সেটা দেশের জন্য অনেক বড় পাওয়া হবে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close