আন্তর্জাতিক

চীনকে টেক্কা দিতে রাশিয়া থেকে যুদ্ধ বিমান কিনছে ভারত

অনলাইন প্রতিবেদক : লাদাখের গালওয়ান উপত্যকায় চীনের সাথে চলমান সীমান্ত উত্তেজনার মধ্যে ভারত রাশিয়া থেকে ৩৩ টি যুদ্ধবিমান কেনার পরিকল্পনা করছে।

সরকার প্রস্তাবিত চুক্তির আওতায় রাশিয়া ভারতীয় বিমানবাহিনীকে (আইএএফ) ২১ টি মিগ ২৯ টি যুদ্ধবিমান এবং ১২ টি সুখোই সু -৩০ এমকেআই বিমান সরবরাহ করবে। চুক্তিটির ব্যয় ধরা হয়েছে ৬০ বিলিয়ন রুপি ( ৭৮৭.৬মিলিয়ন) বার্তা সংস্থা এএনআই এর বরাত দিয়ে এয়ার ফোর্স টেকনোলজি এই খবর দিয়েছে।

চূড়ান্ত অনুমোদনের জন্য প্রস্তাবটি ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে প্রেরণ করা হয়েছে।

অত্যাধুনিক যুদ্ধ বিমান মিগ -২৯ দীর্ঘ সুবিধা দেবে আশা করা হচ্ছে। অন্যদিকে, সুখোই এস -৩০ এমকেআই বিমানটি আইএএফ অস্ত্রাগারে একমাত্র যোদ্ধা যা ব্রহ্মমোস সুপারসনিক মিসাইল গুলি চালাতে পারে।

সম্প্রতি বিতর্কিত গালওয়ান উপত্যকায় ভারত-চীন উত্তেজনা তুঙ্গে। ৪৫ বছর পর প্রথমবার চীনাদের হাতে প্রাণ হারায় ২০ ভারতীয় জওয়ান। এই ভয়াবহ সংঘর্ষের পর সীমান্তে ভারত বাড়িয়েছে সৈন্য ও সামরিক শক্তি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, প্ররোচনা দিলে ভারত জবাব দিতে প্রস্তুত। সীমান্তে ভারতীয় বাহিনীকে দেওয়া হয়েছে সামরিক স্বাধীনতাও। বিপরীতে চীনও লাদাখে বাড়িয়েছে সেনা সদস্য সহ সামরিক শক্তি। এই গালওয়ান উপত্যকার এই সংকট নিয়ে আলোচনা হচ্ছে ভারত-চীনের উচ্চ পর্যায়ে। এখনো আসেনি কোনো শান্তির বার্তা।

আর এর মাঝেই রাশিয়া থেকে যুদ্ধ বিমান কিনে চীনকে টেক্কা দিতে চাইছে নয়াদিল্লি।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close