বাংলাদেশস্বাস্থ্য

গণস্বাস্থ্য কেন্দ্রের অ্যান্টিজেন কিটের ত্রুটি ধরা পড়ায় কার্যকারিতা পরীক্ষা স্থগিত |

অনেক জল্পনা কল্পনার পর উদ্ভাবিত হয় গণস্বাস্থ্য কেন্দ্রের কীট৷ কীটটির কার্যকারীতা পরীক্ষা করার জন্য দেওয়া হয় বঙ্গবন্ধু শেখ মুজিবু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ)। কীটের দুটি অংশ রয়েছে অ্যান্টিবডি ও অ্যান্টিজেন্ট। তার মধ্যে অ্যান্টিজন্টের ফলাফল আশা দেখাচ্ছে না। এরফলে এটিকে বিএসএমএমইউ কে আপাতত পরীক্ষা না করার চিঠি দিয়েছে খুদ গণস্বাস্থ্য।

বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন গণস্বাস্থ্যের জনসংযোগ কর্মকর্তা মো.ফরহাদ।

মো.ফরহাদ সাংবাদিকদের বলেন, গণস্বাস্থ্য কীটের যে কার্যকারিতা পরীক্ষা করা হচ্ছে। তার একটা অংশের পরীক্ষা স্থগিত রাখার অনুরোধ করা হয়েছে। অ্যান্টিবডি-অ্যান্টিজেন্ট এই দুটোর মঝে অ্যান্টিজেন্টের ফলাফল একটু কম আসছে। আর এজন্য একটি অংশের পরীক্ষা স্থগিত করার অনুরোধ করা হয়েছে বলে জানান তিনি। পরে আবারও তা পরীক্ষা করার জন্য দেওয়া হবে বলে জানান তিনি।

মো. ফরহাদ এসময় আরো বলেন, সম্প্রতি জিআর কোভিড নাইন্টিন রাপিড অ্যান্টিজেন্ট টেষ্টে নমুনা লালা যথাযথ প্রক্রিয়ায় সংগ্রহে অসামঞ্জস্যতা থাকায় সঠিক ফলাফল নির্ণয়ে জটিলতা তৈরি হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রেই অ্যান্টিজেন্ট শনাক্তকরণের জন্য যথাযথ লালা নমুনায় থাকছে না বা অন্য বস্তুর মিশ্রণ লক্ষনীয়। একটি মনিটরিং টীম এই সমস্যা ধরেছে বলে জানান তিনি।

এই সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।এসব ত্রুটির জন্য আপাতত অ্যান্টিজেন্ট এর কাজ বন্ধ রাখা হয়েছে । তবে অ্যান্টিবডির জন্য যে ফলাফল এসেছে সেটার অনুমোদনের আসায় আছেন তিনি।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close