আন্তর্জাতিক

কোথায় থামবে ঘাতক ভাইরাসটি?

বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাস সারা বিশ্ব জুড়ে প্রাণহানির সংখ্যা সাড়ে ৪ লাখ ছাড়ালো। পরিসংখ্যান বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস এই তথ্য জানিয়েছে। এখন পর্যন্ত কোভিড নাইন্টিনে সর্বোচ্চ মৃত্যু ও সংক্রমণ দেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ওয়ার্ল্ডোমিটারস জানিয়েছে গত ২৪ ঘন্টায় বিশ্বে করোনাভাইরাসে মারা গেছেন ৫ হাজার ২৬৪ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪১ হাজার। সর্বোচ্চ ১ হাজার ২০৯ জনের প্রাণ গেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। এই নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ৪৬ হাজার ৬৬৫ জনে দাঁড়ালো। নতুন করে সংক্রমিত হয়েছেন ৩১ হাজারের বেশি মানুষ। মোট আক্রান্তের সংখ্যা ব্রাজিলে ৯ লাখ ৬০ হাজার।

কোথায় থামবে ঘাতক ভাইরাসটি?
করোনায় মারা যাওয়াদের লাশের সারি ইউরোপের কোন এক গীর্জায় ছবি : সংগৃহীত

কোভিড নাইন্টিনে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ও বিপর্যস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘন্টায় মার্কিন মুলুকে মারা গেছেন ৮০৯ জন। এই নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা ১ লাখ ১৯ হাজার ৯৪১ জনে দাঁড়ালো। এখন পর্যন্ত বিশ্বে যা দেশ হিসেবে সর্বোচ্চ মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। নতুন ২৬ হাজার সহ দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৩৪ হাজারের বেশি। যাও বিশ্বে সর্বোচ্চ। বর্তমান হটস্পট মেক্সিকোতে একদিনে প্রাণ গেছে আরো ৭৩০ জনের। মোট মৃতের সংখ্যা ১৮ হাজার ৩১০ জনে দাঁড়ালো। দেশটিতে ছোঁয়াচে ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৪ হাজার। উল্লেখযোগ্য হারে বাড়ছে নতুন সংক্রমণের সংখ্যা। দক্ষিণ এশিয়ার দেশ ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। একই সাথে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। পাকিস্তান, বাংলাদেশ সহ এই অঞ্চলের বেশ কয়েকটি দেশে বাড়ছে কোভিড নাইন্টিনের প্রকোপ।

কোথায় থামবে ঘাতক ভাইরাসটি?
স্বজন হারিয়ে কান্না ভেঙে পড়েন স্পেনের এই দুই চিকিৎসক :ছবি সংগৃহীত

করোনাভাইরাসে মহাদেশ হিসেবে সবচেয়ে কোণঠাসা পরিস্থিতির শিকার ইউরোপের দেশগুলোতে জনজীবন স্বাভাবিক হচ্ছে । কমছে মৃত্যু ও সংক্রমণ। যুক্তরাজ্য, ইতালি, স্পেন, জার্মানি ও ফ্রান্সসহ বড় অর্থনৈতিক সমৃদ্ধির দেশগুলো এখন ঘুরে দাঁড়াতে চায়৷ এরই মধ্যে ইংলিশ প্রিমিয়ার,লা-লীগা সহ ইতালিতে ফিরছে কোপা ইতালিয়া ফুটবল। জার্মানিতে তো মে থেকেই চলছে ফুটবল।

এখন বিশ্বে দৈনিক করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছেন দেড় লাখের মতো মানুষ। মৃত্যু হচ্ছে গড়ে পাঁচ হাজারের মতো।

করোনার কাছে বিপর্যস্ত হওয়া বিশ্ববাসীর একটা অপেক্ষা কোথায় থামবে ঘাতক ভাইরাসটি? কবে আবারও প্রাণ ফিরে পাবে প্রিয় পৃথিবী।

লিখেছেন : নাঈম হোসেন

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close