খেলার খবর

কী হবে ইউরোপের শীর্ষ পাঁচ লীগের?

খেলা ডেস্ক ঃ

ডাচ লীগ,বেলজিয়াম লীগ ও আর্জেন্টাইন লীগের পর এবার বাতিল হলো ফরাসী লীগ ওয়ান। যদিও এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

লীগের শীর্ষে থাকা নেইমার-এমবাপ্পেদের পিএসজি এবার শিরোপা জিতবে সেটা এক প্রকার নিশ্চিত ছিল। কিন্তু সেই স্বপ্নে বাধা হয়ে দাঁড়ালো করোনা ভাইরাস। ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপে ঘোষণা দিয়েছেন, আগামী সেপ্টেম্বর পর্যন্ত সবধরনের ক্রীড়া প্রতিযোগিতা বাতিল করেছেন। এর ফলে করোনা ভাইরাসের কারণে অসমাপ্ত লীগটি আর মাঠে গড়াবে না। লীগ কর্তারা জুনে মাঠে ফুটবল গড়াতে চেয়েছিলেন। আর কারা আগামী মৌসুমে চ্যাম্পিয়ানস লীগে খেলবেন সে বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো হয়নি।

এদিকে জার্মান বুন্দেসলিগা শুরু হতে পারে ৯ মে। লীগ কর্তৃপক্ষ বলেছে, মাঠে খেলা গড়াতে পারে ৯ মে। সরকার ও লীগ কর্তৃপক্ষ এই বিষয়ে খুব শীঘ্রই সিদ্ধান্তে পৌছাবে বলে জানা গেছে। আর স্টেডিয়ামে থাকবেন মাত্র ৩০০ জন দর্শক।

৩০ বছর ধরে প্রিমিয়ার লীগ জিতে না দ্বিতীয় সর্বোচ্চ শিরোপাজয়ী লিভারপুল। এবার সেই শিরোপা শাপমোচন এবার করতে চেয়েছিল লিভারপুল। তবে সেই স্বপ্নে বাধা হয়ে দাড়িয়েছে মহামারি করোনা ভাইরাস। তবে লিভারপুলের জন্য খুশি খবর দিয়েছে লীগ কর্তৃপক্ষ।

ইংলিশ প্রিমিয়ার লীগ মাঠে গড়াতে চায় ইংলিশ প্রিমিয়ার লীগ কর্তৃপক্ষ। আগামী ৮ জুন সম্ভাব্য তারিখ হতে পারে লীগ শুরুর। মাঠে সর্বোচ্চ দর্শক,সাংবাদিক, স্টাফসহ ৫০০ জন থাকতে পারবেন। লীগ শুরুর ব্যাপারে ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা করবে এফএ।সবকিছু ঠিক থাকলে তাই ৮ জুন মাঠে গড়াবে প্রিমিয়ার লীগ। তবে পরিস্থিতি এখনও নিয়ন্ত্রনে না থাকায় লীগ আদৌ হবে কিনা সেটাও নিশ্চিত নয়।

ইউরোপর আরেক লীগ ইতালিয়ান সিরি আ’ও মাঠে গড়াবে জুন থেকে। গতকাল ইতালিয়ান প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন, ৪ মে থেকে খেলোয়াড়রা পৃথক ভাবে অনুশীলন শুরু করতে পারবেন। আর ১৮ মে লীগের দলগুলো খেলোয়াড়দের দলগতভাবে অনুশীলন করাতে পারবে। আর করোনা ভাইরাসের প্রকোপ কমে গেলে সিরি আ মাঠে গড়াবে আসছে জুনে। তবে এরজন্য কঠোর কোয়ারান্টাইন করতে হবে ফুটবলারদের। ১৪ করে কোয়ারান্টাইন পালন করে তারপর অনুশীলন যেতে পারবেন। আর সবাইকে কোভিড নাইন্টিন টেষ্ট করা হবে জানান ইতালিয়ান প্রধানমন্ত্রী।

এদিকে স্প্যানিস লা-লিগা কী আদৌ হবে কিনা সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত আসেনি। তবে স্প্যানিস সরকারের নিয়মকানুন মেনে অনুশীলন করার সুযোগ পাবে বার্সা-রিয়াল।তবে অনুশীলন হবে তিন ধাপে।প্রথমে একা, পরে আটজন ও পরে দলগতভাবে অনুশীলন করতে পারবে দলগুলো।

এর আগে নেদারল্যান্ডস ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা এ মৌসুমের ডাচ লীগ বাতিল করেছে কোনো চ্যাম্পিয়ান ছাড়া। লীগের শীর্ষে ছিল আয়াক্স। তবে লীগ কর্তৃপক্ষ চ্যাম্পিয়ান ছাড়া লীগ বাতিল করে। আর আগামী মৌসুমের চ্যাম্পিয়ানস লীগে জায়গা পাবে পয়েন্ট টেবিল শীর্ষ দলগুলো।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা উয়েফা বলেছে, আগষ্টের ২ তারিখের মাঝে লীগ শেষ করার নির্দেশ দিয়েছে। এরপরে তারা অসমাপ্ত এবারের মৌসুমের চ্যাম্পিয়ানস লীগ শেষ করার চিন্তা করবে বলে জানা গেছে।

আর করোনার কারণে লীগ তাড়াতাড়ি শেষ করার জন্য সপ্তাহে দুই-তিন ম্যাচ খেলতে হবে খেলোয়াড়দের। এরফলে অনেকে পড়তে পারেন চোটে। আর তাই ৩ জন খেলোয়াড় নয় ৫ জন খেলোয়াড় বদলি করা হতে পারে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close