তথ্যপ্রযুক্তি

কিভাবে এমবি ছাড়া ভিপিএন ব্যবহার করে ইন্টারনেট চালাতে পারি?

আগে জানুন VPN এর কাজ কি?

ধরুন আপনি Po**hub এ ঢুকতে চান। কিন্তু বাংলাদেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা এই ধরনের সাইট গুলো ব্লক করে রেখেছে। এখন আপনি VPN এ কানেক্ট করে ঐ সাইটে প্রবেশ করতে পারবেন। কারন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারেরা আপনাকে VPN ব্যবহার এর পারমিশন দিবে। তো VPN আপনার আইপি এড্রেস চেঞ্জ করে আপনাকে Po**hub এ ঢুকিয়ে দিলো। যেহেতু আপনার আইপি এড্রেস চেঞ্জ হয়ে গেছে, তাই আপনি সহজেই ইন্টারনেট প্রোভাইডারদের চোখ ফাকি দিয়ে ঐসব সাইটে প্রবেশ করতে পারবেন। ইন্টারনেট প্রোভাইডাররা শুধু দেখতে পাবে আপনি VPN এ কানেক্ট করেছেন। এর পরে আপনি কোন সাইটে প্রবেশ করেছেন তা আর তারা ট্রাক করতে পারবে না। এটাই VPN এর কাজ।

আমি কিছুটা অনুমান করতে পারি আপনার মাথায় কেনো এই উদ্ভট প্রশ্ন এসেছে।

তো VPN ব্যবহার করতে হলে আপনাকে প্লে স্টোর থেকে VPN এপ ডাউনলোড করে ব্যবহার করতে হবে। এখানে এপ নির্মাতাদের লাভ কোথায়?

তো এপ নির্মাতারা তাদের লাভের জন্য দুই রকমের এপ নির্মান করে। পেইড ভার্সন আর ফ্রি ভার্শন।

Paid ভার্শনঃ পেইড ভার্শন ব্যবহার করলে আপনাকে এককালীন / সাপ্তাহিক / মাসিক ডেভেলপারদের ফি দিতে হবে। ফলে আপনার এপ এ কোনো এড শো করবে না। যতো ইচ্ছা তত সময় VPN ব্যবহার করতে পারবেন। আপনার জন্য কোনো রেস্ট্রিকটশন থাকবে না।

Free ভার্শনঃ এই ভার্শনটি ব্যবহার করার জন্য আপনাকে কোনো ফিস প্রদান করতে হবে না। ফলে ডেভেলপার দের কোন লাভ হবে না। তাই তারা তাদের লাভ বজায় রাখার জন্য দুই ধরনের পদক্ষেপ নিয়ে থাকে।

১/ আপনাকে সবকিছুই ব্যবহার করতে দিবে। যত ইচ্ছা ততো ব্যবহার করতে পারবেন। কিন্তু এপ এ প্রচুর এড(বিজ্ঞাপন) থাকবে। সেই বিজ্ঞাপন দেখিয়ে তারা আয় করবে।

২/ তাদের এপ এ কোনো বিজ্ঞাপন থাকবে না। কিন্তু তারা আপনাকে রেস্ট্রিকটেড করে দিবে। অর্থাৎ আপনি এপস এর সবকিছু ব্যবহার করতে পারবেন না। হয়তো শুধু আমেরিকার আইপি এড্রেস ব্যবহার করতে পারবেন। অন্য সব দেশ লক করা থাকবে। অথবা একটি নির্দিষ্ট পরিমান ডাটা আপনাকে ব্যবহার করতে দিবে। যেমন আপনি প্রতিদিন ১ জিবি এর উপর ডাটা VPN ব্যবহার করে ইউস করতে পারবেন না। এই রকম এপস এর ইন্টারফেসে প্রতিদিন রিমেইনিং ইউস লেখা থাকে। অর্থাৎ কি পরিমান ডেটা আপনি VPN ইউস করে খরচ করতে পারবেন তা লেখা থাকে।

আর এখানেই আপনার ভূলটা। আপনি হয়তো মনে করেছেন এই রিমেইনিং ডাটা গুলো আপনি ইন্টারনেট ব্রাউজ করে খরচ করতে পারবেন ও আপনার টাকা খরচ হবে না। সোজা বাংলায় যাকে বলে এমবি কিনতে হবে না। আসলে বিষয়টা মোটেও এই রকম নয়। ব্যাপারটা আসলে,

আপনার বাসা থেকে প্রতিদিন ১০ কি.মি. গাড়ি দিয়ে ঘুরার পারমিশন দিলো। আপনি প্রতিদিন সর্বোচ্চ ১০ কিলোমিটার গাড়ি নিয়ে ঘুরতে পারবেন। এখানে আপনি শুধু পারমিশনটাই পেলেন৷ বাসার লোকেরা কিন্তু আপনাকে গাড়ির খরচটা দিচ্ছে না৷ তারা শুধু আপনাকে পারমিশনটুকু দিচ্ছে।

Show More

Related Articles

Back to top button
Close
Close