বাংলাদেশ

কাল থেকে জোন ভিত্তিক লকডাউন শুরু ; ঢাকার ৪৫ টি এলাকাকে রেড জোন ঘোষণা

অনলাইন প্রতিবেদক : দেশে প্রতিদিন বাড়ছে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। সাথে বাড়ছে মৃত্যুর মিছিলও। শনাক্তের সংখ্যায় করোনার উৎসস্থল চীনকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। এমন অবস্থায় করোনার প্রাদুর্ভাব দমনে জোন ভিত্তিক লকডাউন ঘোষণা করেছে সরকার। করোনা প্রতিরোধে গঠিত জাতীয় টেকনিক্যাল কমিটির পরামর্শ মেনে সরকার এই পথ অবলম্বন করছে।

টেকনিক্যাল কমিটি বলেছে যেসব এলাকায় লাখে ১০ জন করোনাভাইরাসে আক্রান্ত হবেন সেই এলাকাকে রেড জোনে অন্তর্ভুক্ত করা হবে।

এই বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, চাইলেই এখন সারাদেশে সাধারণ ছুটি দেওয়া সম্ভব হচ্ছে না৷ তাই নির্দিষ্ট এলাকাকে জোনে ভাগ করে লকডাউনের সিদ্ধান্তকে আমরা কার্যকর বলে মনে করছি।

প্রতিমন্ত্রী জানান, বর্তমান যে অবস্থায় সবকিছু সেভাবেই চলবে। নতুন করে ছুটি ঘোষণা হচ্ছে না। তবে যে এলাকা রেড জোনের আওতায় থাকবে সেখানে ছুটি ঘোষণা করা হবে।

হটস্পট রাজধানী ঢাকার ৪৫ টি এলাকাকে রেড জোন অন্তর্ভুক্ত করে আগামীকাল থেকে জোন ভিত্তিক লকডাউন শুরু হচ্ছে। এছাড়া চট্টগ্রামের বেশ কয়েকটি এলাকাকে রেড জোনে অন্তর্ভুক্ত করা হয়েছে। পুরো গাজীপুর জেলাকে রেড জোন ঘোষণা করা হয়েছে। নারায়ণগঞ্জ সিটি সহ বেশ কয়েকটি উপজেলা ও নরসিংদী জেলার বেশ কিছু এলাকাকে রেড জোন ঘোষণা করা হয়েছে ।

ঢাকা উত্তর সিটির যেসব এলাকা রেড জোনের অন্তর্ভুক্ত : বসুন্ধরা, বাড্ডা, ক্যান্টনমেন্ট,মহাখালী,তেজগাঁও, রামপুরা,আফতাবনগর, কল্যাণপুর,মোহাম্মদপুর, মগবাজার, গুলশান, এয়ারপোর্ট,বনশ্রী, রায়েরবাজার,রাজারবাজার, উত্তরা ও মিরপুর।

ঢাকা দক্ষিণ সিটির যেসব এলাকা রেড জোনের অন্তর্ভুক্ত : যাত্রাবাড়ী, ডেমরা,ধানমন্ডি,গেন্ডারিয়া, জিগাতলা,লালবাগ, আজিমপুর,বাসবো,শান্তিনগর,পল্টন, কলাবাগান, রমনা,সূত্রাপুর,মালিবাগ,কোতোয়ালি, শাহজানপুর, ওয়ারি,পরিবাগ,মতিঝিল, খিলগাও,ইস্কাটন, শাহবাগ, কদমতলি, সিদ্ধেশরী,লক্ষীবাজার,এলিফ্যান্ট রোড ও সেগুনবাগিচা।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close