আন্তর্জাতিক

করোনা ভাইরাসে মৃতের মিছিল কিছুটা কমেছে

ম্যালেরিয়ার ওষুধ কী তাহলে অকার্যকর।

মহামারী করোনা ভাইরাসের চিকিৎসায় রোগীদের সুস্থতার জন্য যুক্তরাষ্ট্রে ব্যবহার শুরু হয় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সাক্লোরো কুইনের। মার্কিন প্রেসিডেন্ট ওষুধটিকে বলেছিলেন গেম চেঞ্জার। যদিও সম্পত্তি এক সমীক্ষায় দেখা গেছে, হাসপাতালে ভর্তি হওয়া করোনা আক্রান্তদের এই ওষুধ দেওয়া হলে তা অকার্যকর। খবরটি দিয়েছে দ্য হিল

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত নতুন এক পর্যবেক্ষণ বিশ্লেষণে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষিত অ্যান্টি ম্যালেরিয়া ড্রাগটি করোনা ভাইরাসের চিকিৎসায় সেরা চিকিৎসা না হতে পারে। গবেষকরা বলেছেন, এটি নিয়ে আরো পর্যবেক্ষণ করা। তাই বলা হচ্ছে হাইড্রোক্সাইক্লোরোকুইন অকার্যকর বলা হচ্ছে। এর আগে যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই ওষুধটি ডাক্তারের পরামর্শ ব্যতিত কিনতে মানা করে।

নিউইয়র্কের বিরল রোগে আরো ৩ শিশুর মৃত্যু।

নিউইয়র্কে আরো ৩ শিশু বিরল কাওয়াসাকি রোগে মারা গেছেন বলে জানিয়েছেন গর্ভনর অ্যান্ডু কুমো এর আগে শুক্রবার এক শিশুর মৃত্যুর খবর দেন তিনি। গভর্নর অ্যান্ড্রু কুমো শনিবার বলেছেন, নিউইয়র্কের তিনটি শিশু একটি বিরল প্রদাহজনক সিনড্রোমের কারণে মারা গেছে যা নভেল করোনা ভাইরাসের সাথে মিল আছে। শ্বাসকষ্টজনিত এই রোগ নিয়ে কুমো উদ্বেগ প্রকাশ করেন। কুৃমো বলেন, এটা সত্যিই বিরক্তিকর , লোকেরা প্রথম থেকে ভাবছে তরুণরা করোনা ভাইরাসের ঝুঁকিতে নেই। তবে এটি কোভিড নাইন্টিনের সাথে মিল আছে বলে এখনও নিশ্চিত নন বলে জানান তিনি।

এই অদ্ভুত সিনড্রোমের কারণে রক্তনালিতে প্রদাহ অন্তর্ভুক্ত এবং হার্টের সমস্যার কারণ হতে পারে। আর তাই কুমো বলেন, নিউইয়র্কের স্বাস্থ্য বিভাগ নিউইয়র্ক জিনোম সেন্টার এবং রকফেলার বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে এই সিনড্রোমের জিনগত ভিত্তি আছে কিনা তা দেখার জন্য গবেষণা করছে। এর মধ্যে ব্রিটেন, ইতালি এবং স্পেনে শিশুদের মাঝে এই রোগ ছড়িয়েছে। রয়টার্স দিয়েছে এই খবর।

যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি।

করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায় যুক্তরাষ্ট্রের মারা গেছেন ১ হাজার ৪২২ জন । এই সময় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার মানুষ। এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৩ লাখ ৪৭ হাজার । আর মরণঘাতী ভাইরাসটিতে মৃতের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে।

এখন পর্যন্ত রাজ্য হিসেবে সর্বোচ্চ মৃত্যু দেখা নিউইয়র্ক অঙ্গরাজ্য গত ২৪ ঘন্টায় মারা গেছেন ১৮৬ জন । এরফলে রাজ্যে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ২৬ হাজার ৭৭১ জনে । আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৩ হাজারে।

নিউইয়র্কের গর্ভনর অ্যান্ডু কুৃমো বলেছেন হাসপাতালে নতুন আক্রান্তদের ভর্তির সংখ্যা কমছে। গত মার্চের পর সর্বনিম্ন হারে কমেছে নতুন সংক্রমিতের সংখ্যা। কুমো নিয়মিত সংবাদ সম্মেলন জানান, নিউইয়র্কে ১৫ হাজার লোকের অ্যান্টিবডি পরিক্ষা করা হয়েছে।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইপ পেন্সের প্রেস সেক্রেটারি কেটি মিলার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক কর্মকর্তা ও তার মেয়ে ইভানাকা ট্রাম্পের এক কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন।

নিউইয়র্ক টাইমস এক সমীক্ষায় করে বলেছে যুক্তরাষ্ট্রে নার্সি হোমে কমপক্ষে ২৫ হাজার ৬০০ জন মারা গেছেন।

যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্টেশন (এফডিএ) প্রথম অ্যান্টিজেন পরীক্ষার অনুমোদন দিয়েছে। যা কোনো ব্যক্তিকে করোনা ভাইরাস দ্বারা সংক্রামিত হয়েছে কিনা তা দ্রুত শনাক্ত করতে পারে। এটি দেশটির করোনা ভাইরাস পরিক্ষা করার উল্লেখযোগ্য অগ্রগতি।

চীনা সাংবাদিকদের উপর ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে করোনা ভাইরাস নিয়ে চলমান টানাপোড়েনের মাঝে দেশটিতে কর্মরত চীনা সাংবাদিকদের উপর নতুন ভিসায় নিষেধাজ্ঞার চাপ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট (ডিএইচএস) শুক্রবার ঘোষণা করেছে যে নন-আমেরিকান নিউজ আউটলেটগুলোর জন্য কাজ করা চীনা সাংবাদিকরা কেবল ৯০ দিনের ভিসার মেয়াদ দেওয়া হবে। এর আগে চীন সরকার মার্চ মাসে নিউইয়র্ক টাইমস, দ্য ওয়াশিংটন পোস্ট এবং দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এর সাংবাদিকদের বহিষ্কার করার ঘোষণা দেয়।

ব্রিটেনে বিদেশফেরতদের কোয়ারান্টাইন করা হবে।

ব্রিটিশ এয়ালাইনস অ্যাসোসিয়েশন জানিয়েছে ব্রিটেনে বিদেশফেরদের ১৪ দিনে কোয়ারান্টাইন করা হবে। যাতে তাদের মাধ্যমে নতুন করে করোনা সংক্রমণ না ঘটে। ব্রিটিশ সরকার এয়ারলাইনসকে বলেছে, বিদেশ থেকে আগত বেশিরভাগ লোকের করোনা ভাইরাস মহামারীর দ্বিতীয় সংক্রমন এড়ানোর চেষ্টা করার জন্য তারা ১৪ দিনের একটি পৃথকীকরণের সময়কাল চালু করবে। খবরটি জানিয়েছে রয়টার্স।

এদিকে ব্রিটিশ ট্রান্সপোর্ট মন্ত্রী গ্রান্ট শ্যাপস সতর্ক করেছেন লকডাউন শিথিল হলে জনগণকে পরিবহন থেকে দূরে রাখতে হবে।তিনি বলেন, জনসাধারণের পরিবহনে ভিড় রোধ করা যা লকডাউনের পরে আমাদের প্রত্যেকের দায়িত্ব হবে।

গত ২৪ ঘন্টায় ব্রিটেনে মারা গেছেন ৩৪৬ জন। যা গত কয়েকদিনের তুলনায় কিছুটা কম। মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ৩১ হাজার ৫৪৭ জনে। আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৫ হাজার।

ইতালি, স্পেন, ফ্রান্স ও জার্মানিতে কমছে মৃত্যু ও সংক্রমণ।

মহামারী করোনা ভাইরাসে অন্যতম কোণঠাসা হওয়া ইতালিতে ধীরে ধীরে কমছে মৃত্যু ও সংক্রমণ। গত ২৪ ঘন্টায় মারা গেছেন ১৯৪ জন। মোট এই সংখ্যা ৩০ হাজার ৩৯৫ জন। নতুন আক্রান্ত মাত্র ১ হাজারের বেশি। এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ১৮ হাজারে দাঁড়ালো। মহামারীতে বিপর্যস্ত আরেক দেশ স্পেনেও কমছে মৃত্যুর মিছিল। নতুন মারা গেছেন ১৭৯ জন। এই নিয়ে মোট মৃতের সংখ্যা সাড়ে ২৬ হাজার। আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬২ হাজার। ফ্রান্সে নতুন করে মারা গেছেন… । মোট মৃত্যুর সংখ্যা… । আক্রান্তের সংখ্যা… । ইউরোপের আরেক দেশ জার্মানিতে ক্রমশ কমছে ভাইরাসের প্রকোপ। নতুন মৃত্যু… । মোট মৃতের সংখ্যা…. ।

ব্রাজিলে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু ও সংক্রমণ।

মহামারী কোভিড নাইন্টিনে ক্রমেই নাজুক পরিস্থিতি হচ্ছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘন্টায় দেশটিতে নতুন করে মারা গেছেন ৬৬৪ জন। এই নিয়ে মোট মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে । নতুন আক্রান্ত ১০ হাজারের বেশি, মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১ লাখ ৫৬ হাজার।

রাশিয়ায় বাড়ছে করোনার আক্রান্তের সংখ্যা।

করোনা ভাইরাসের নতুন হটস্পটে পরিণত হতে যাচ্ছে রাশিয়া। পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা। যদিও মৃত্যুর মিছিল এখনও নিয়ন্ত্রনে আছে। গত ২৪ ঘন্টায় নতুন করে মারা গেছেন ১০৪ জন। মোট এই সংখ্যা ১ হাজার ৮২৭। নতুন আক্রান্তের সংখ্যা ১০ হাজারের বেশি, মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৮ হাজারে পৌঁছেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী বিশ্বজুড়ে নভেল করোনা ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ২ লাখ ৮০ হাজারের বেশি । মোট আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ১৫ হাজার । আর সুস্থ হয়েছেন ১৪ লাখ ৪৬ হাজার মানুষ।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close