আন্তর্জাতিক

করোনা ভাইরাসে ফের যুক্তরাষ্ট্রে বাড়লো প্রাণহানি

অনলাইন ডেস্ক ঃ

যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি (আইআরসি) বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও লন্ডনের ইম্পেরিয়াল কলেজের তথ্যের উপর ভিত্তি করে আশংকা প্রকাশ করে বলেছে, সারা বিশ্বে ১০০ কোটি মানুষ মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন। বিভিন্ন দারিদ্র্য প্রবণ দেশে ভাইরাসটি ব্যাপকভাবে ছড়াতে পারে বলে দিয়ে বলেছে কোনো কোনো দেশে ৩০ লাখ মানুষ মারা যেতে পারেন।

এদিকে বিশ্বজুড়ে চলমান মহামারি করোনা ভাইরাসের প্রকোপ গত দুই কমে গেলেও গত ২৪ ঘন্টায় বিশ্বজুড়ে মারা গেছেন ৬ হাজার ৩৬৫ জন । নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৬ হাজার মানুষ।

কোভিড নাইন্টিনে সবচেয়ে নাজেহাল যুক্তরাষ্ট্রে গেল ২৪ ঘন্টায় মারা গেছেন ২ হাজার ৪৭০ জন। আর এই সময়ে আক্রান্ত হয়েছেন ২৫ হাজার। এই নিয়ে দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১০ লাখ ৩৫ হাজারে প্রাণঘাতি ভাইরাসে সর্বমোট প্রান গেছে ৫৯ হাজার ২৬৬ জনের ।

নিউইয়র্ক অঙ্গরাজ্য নতুন করে মারা গেছেন ৫২১ জনের। আক্রান্ত হয়েছেন সাড়ে ৩ হাজার। এখন পর্যন্ত রাজ্যটিতে করোনা ভাইরাসে মারা গেছেন ২৩ হাজার। আর মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ৩ লাখ।

এই পরিস্থিতিতে রাজ্যগুলো শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে রাজ্যগুলোর গর্ভনরদের আদেশ দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্চে মাস থেকে দেশটিতে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করার বন্ধ ঘোষণা করা হয় শিক্ষা প্রতিষ্টান। চলমান লকডাউনের ফলে যুক্তরাষ্ট্রে লাফিয়ে লাফিয়ে বাড়ছে বেকারত্বের হার। জরিপে উঠে এসেছে আড়াই কোটিরও বেশি হয়ে পড়েছেন কর্মহীন। বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে বিশ্বের সবচেয়ে উন্নত দেশটির অর্থনৈতিক অবস্থা। ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্রের অর্থনীতি হ্রাস পেতে পারে ৬.৬ শতাংশ। এই অবস্থায় থেকে বের হতে দেশটির প্রয়োজন হতে বেশ কয়েক মাস।

ধারণা করা হচ্ছে অদৃশ্য ভাইরাস করোনায় ইউরোপে সবচেয়ে বেশি নাজুক পরিস্থিতির শিকার হতে যাচ্ছে ব্রিটেন। গত ২৪ ঘন্টায় নতুন করে মারা গেছেন ৫৮৬ জন। যা গত দুই দিনের তুলনায় বেশি। তবে কমেছে নতুন সংক্রমিতের সংখ্যা (তিন হাজার নয়শো)। দেশটিতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছেন ২১ হাজার ৬৭৮ জন। আর আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬১ হাজার।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক ঘোষণা দিয়েছিলেন এই মাসের মধ্যে দিনে ১ লাখ পরীক্ষা করার। তবে সেই সংখ্যা এখন ৭৩ হাজার বলে জানিয়েছেন তিনি। ম্যাট হ্যানকক বলেছেন, ৬৫ বছরের বেশি তাদের করোনা ভাইরাস আছে কিনা তার জন্য টেষ্ট করতে পারবেন। একই সাথে বাড়িতে যারা কাজ করছে তারাও টেষ্ট করতে পারবেন।

এদিকে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস ( এনএইচএস) এর অন্তত ১০০ জনের বেশি চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মী করোনা ভাইরাসে মারা গেছেন। সোমবার স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক ঘোষণা দেন, করোনা ভাইরাসে মারা যাওয়া চিকিৎসক, স্বাস্থ্যকর্মীর পরিবার ক্ষতিপূরণ হিসেবে ৬০ হাজার পাউন্ড সহায়তা পাবেন। করোনা ভাইরাসের কারণে আর্থিকভাবে ক্ষতির মুখে পরে ব্রিটিশ এয়ারওয়েজ ১২ হাজার কর্মীর চাকরিচ্যুত করতে যাচ্ছে।

মহামারি কোভিড নাইন্টিনে নাজুক পরিস্থিতির শিকার হওয়া ইতালিতে ধীরে ধীরে কমছে মৃত্যু ও সংক্রমণ। লকডাউন শিথিল হওয়ায় সরকারী নিয়ম অনুযায়ী খুলতে শুরু করেছে উৎপাদন মুখি কলকারখানা সহ নিত্য প্রয়োজনিয় দোকান। গত ২৪ ঘন্টায় দেশটিতে মারা গেছেন ৩৪২ জন। নতুন আক্রান্ত আড়াই হাজার। এখন পর্যন্ত মারা গেছেন ২৭ হাজার ৩৫৯ জন। মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে।

করোনা ভাইরাসে নাজেহাল হওয়া আরেক দেশ স্পেনে কমছে মৃত্যু ও সংক্রমণ। লকডাউন শিথিল করা হয়েছে। গত ২৪ ঘন্টায় নতুন করে মারা গেছেন ৩০১ জন। এখন পর্যন্ত মারা গেছেন ২৩ হাজার ৮২২ জন। আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩২ হাজার।

এদিকে ফ্রান্সও লকডাউন শিথিল করতে যাচ্ছে। প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপে বলেছেন, মে মাস থেকে অর্থনৈতিক বিপর্যয় দূর করতে দোকান পাট সহ প্রয়োজনীয় ব্যবসা প্রতিষ্ঠান খুলা হতে পারে। জার্মানিতে নতুন করে মারা গেছেন ১৮৮ জন, নতুন আক্রান্ত হয়েছেন দেড় হাজার। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৯ হাজার। এখন পর্যন্ত মারা গেছেন ৬ হাজার ৩১৪ জন।

তুরস্কে বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। নতুন করে আক্রান্ত হয়েছেন আড়াই হাজার মানুষ।মোট আক্রান্ত ১ লাখ ১৪ হাজার। তবে মৃত্যুর মিছিল কিছুটা কম। নতুন করে মারা গেছেন ৯২ জন। মোট মৃতের সংখ্যা ২ হাজার ৯৯২ জন। রাশিয়াও বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় নতুন আক্রান্ত ৬ হাজার ৪১১ জন। মোট আক্রান্তের সংখ্যায় (৯৩ হাজার) ইরান ও চীনকে ছাড়িয়ে গেছে।

ওয়ার্ল্ডোমিটারে তথ্যমতে বিশ্ব জুড়ে মহামারি করোনা ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন ২ লাখ ১৮ হাজার মানুষ। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ৩১ লাখ । এখন পর্যন্ত প্রাভঘাতি এই ভাইরাস থেকে সুস্থ হয়েছেন লাখ ৬১ হাজার।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close