বিশ্ব সংবাদব্রেকিং নিউজস্বাস্থ্য

করোনা চিকিৎসায় বিরাট সাফল্য যুক্তরাজ্যের,অবশেষে ওষুধ আবিষ্কার!

আ-তাল,ডেস্ক:অবশেষে করোনাভাইরাসের চিকিৎসাতে সাফল্য দাবি করেছে ব্রিটেন। দেশটির বিজ্ঞানিরা কোভিড নাইন্টিন চিকিৎসার জন্য একটি সস্তা ও সহজলভ্য চিকিৎসা পদ্ধতি আবিস্কার করেছেন। ব্রিটেনের বিশেষজ্ঞরা বলেছেন, ডেক্সামেথেসোন নামক ওষুধটি মারাত্মক ব্যাধি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একটি বড় অগ্রগতি। মঙ্গলবার স্কাই নিউজ এই খবর দিয়েছে ।

এই ওষুধটি ভেন্টিলেটর থাকা ৩ জনের মাঝে ১ জন ও অক্সিজেনে থাকা ৫ জনের ১ জনকে বাঁচাতে সক্ষম। এই ফল যুক্তরাজ্যের বিজ্ঞানিরা ক্লিনিক্যাল ট্রায়াল থেকে পেয়েছেন। কোভিড নাইন্টিন এর চিকিৎসা নতুন পদ্ধতি হতে পারে এই ব্যবস্থা। করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে ডেক্সামেথাসন রোগীকে সুস্থ করতে কার্যকরী ভূমিকা পালন করে।

ধারণা করা হচ্ছে যদি মহামারীর প্রথম দিক থেকে এই ওষুধ রোগীদের দেওয়া হতো তাহলে অন্তত ৪ থেকে ৫ হাজার মানুষের জীবন বাঁচানো সম্ভব হতো। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে একজন অধ্যাপক পিটার হরবি যিনি এই ট্রায়ালে সহ নেতৃত্ব দিয়েছেন তিনি বলেছেন, এটি এমন একটি ফলাফল দেখায় যেসব রোগীদের কোভিড নাইন্টিন এবং ভেন্টিলেটরে রাখা হয় বা অক্সিজেন দেওয়া হয়। তাদের যদি ডেক্সামেথাসন দেওয়া হয়, তবে এটি জীবন বাঁচায়। এটি উল্লেখযোগ্য কম খরচে ব্যবহার করা যায়।

ব্রিটেনের এনএইচএস এই ওষুধ ব্যবহারে ৫ ডলার খরচ করে। বিশ্বের অন্য দেশগুলোতে এক ডলারের কম খরচ হবে।

সহ নেতৃত্বকারী পিটার হরবি বলেছেন, ডেক্সামেথাসন একটি জেনেরিক স্টেরয়েড যা প্রদাহ কমাতে অন্যান্য রোগে ব্যাপকহারে ব্যবহৃত হয়। এটিই একটি ওষুধ যা মৃত্যু হ্রাস করতে পারে এবং এটি একটি বড় অগ্রগতি।

বর্তমানে মহামারী করোনাভাইরাসের চিকিৎসার জন্য এখনো অনুমোদিত কোনো ভ্যাকসিন আবিষ্কার হয়নি৷ আর তাই এই ওষুধটি

কোভিড নাইন্টিনে বিপর্যস্ত বেশি দরিদ্র দেশগুলোর এটি বিশাল উপকার বয়ে আনবে এমনটা প্রত্যাশা গবেষকর।

Show More

Related Articles

Back to top button
Close
Close