ব্রেকিং নিউজস্বাস্থ্য

করোনার নতুন কিছু লক্ষণ

করোনা ভাইরাসের লক্ষণ দেখা দিতে পারে আবার নাও দিতে পারে।

আমাদের অনেকের মধ্যেই এই ধারনা তৈরী হয়েছে- COVID19 আক্রান্ত রোগী জ্বর , কাশি ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে আসবে। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে ভিন্ন কথা ।। অনেক ক্ষেত্রে রোগীর কোনো Respiratory Symptom নাও থাকতে পারে।

গত ২০ মার্চ Forbes এ প্রকাশিত হয় এমন একটি গবেষণার সার সংক্ষেপ। চায়নার হুবেই প্রদেশের ২০৪ জন রোগী নিয়ে এই গবেষণা প্রকাশিত হয় American Journal of Gastroenterology তে ; সেখানে বলা হয়েছে – শুধু মাত্র পেট ব্যাথা ও ডায়রিয়া নিয়ে অনেক COVID19 পেশেন্ট হাসপাতালে আসতে পারে। তাদের কোনো কাশি অথবা শ্বাসকষ্ট নাও থাকতে পারে।

গবেষণার তথ্য অনুযায়ী মোট ২০৪ জন রোগীর মধ্যে প্রায় ৪৯% রোগীর রোগী ইমার্জেন্সীতে ডায়রিয়া, বমি ও পেটে ব্যাথা নিয়ে এসেছিল ।

ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত ” SARS-CoV-2 induced diarrhoea as onset symptom in patient with COVID-19″ আর্টিকেলে বলা হয়েছে – Hui and Zumla have suggested that SARS-CoV can transmit through fecal-oral route. Due to these biological similarities of coronavirus and the reported rare symptoms, such as diarrhoea or vomiting, more attention should be paid to the role of GIT symptoms in COVID-19″.

যেসব পেশেন্ট গুলো GIT Symptom নিয়ে হাসপাতালে আসে, তাদের death rate সবচেয়ে বেশি । মজার বিষয় হলো- এদের Stool এ Corona virus পাওয়া গেছে । এটা দিয়েও প্রমানিত হয় যে- COVID19 feco-oral রুটে ট্রান্সমিট হতে পারে ।।

সুতরাং- চিকিৎসকের উদ্দেশ্যে বলতে চাই- Respiratory Symptom এর পাশাপাশি GIT Symptom কেও COVID19 এর প্রাইমারী সিম্পটম হিসেবে মাথায় রাখুন।

বার বার হাত ধোঁয়ার কোনো বিকল্প নাই ।।

Forbes link: https://tinyurl.com/ForbesDSS

BMJ journal link: https://tinyurl.com/BMJdss

ধন্যবাদ।।

COVID19 (Corona Virus) Update &Statistics গ্রুপের সৌজন্যে Sayed Sujon

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close