আন্তর্জাতিক

ওবামা সবচেয়ে অযোগ্য ও দুর্নীতিগ্রস্থ প্রেসিডেন্ট ছিলেন : ট্রাম্প

করোনা ভাইরাস মোকাবেলায় ট্রাম্প প্রশাসনের সমালোচনা করায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে অযোগ্য ও দুর্নীতিগ্রস্থ বলেছেন ডোনাল্ড ট্রাম্প। নিজের টুইটারে এক টুইট বার্তায় এ মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

করোনা ভাইরাস ইস্যুতে রীতিমতো বারাক ওবামাকে কঠোর ভাবে জবাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে রবিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডোনাল্ড ট্রাম্প বলেন, বারকা ওবামা একজন অযোগ্য প্রেসিডেন্ট ছিলেন। এটা আমি বলতে পারি৷ সম্পূর্ণভাবে অক্ষম।

পড়ে নিজের অফিসিয়াল ভেরিফাই টুইটার অ্যাকাউন্টে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ওবামা প্রশাসন যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে দুর্নীতিগ্রস্থ ও অযোগ্য হিসেবে পরিনত হয়েছে। মনে রাখবেন…..

এর আগে শনিবার করোনা ভাইরাস ইস্যুতে ট্রাম্প প্রশাসনের কঠোর সমালোচনা করে একহাত নিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। শনিবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্য দেওয়া এক ভার্চুয়াল বক্তৃতার সময় ওবামা বলেছিলেন, করোনা ভাইরাস মহামারী মার্কিন যুক্তরাষ্ট্রে নেতৃত্বের অভাবকে প্রকাশ করেছে।

ওবামা বলেন, মহামারী দেখিয়ে দিল, দায়িত্বে থাকা অনেক মানুষই বুঝতে পারছে না কী করা উচিত। দায়িত্ব পালনে অনেকে অবহেলা করছে। এর আগে গত সপ্তাহে করোনা ভাইরাস মোকাবেলায় ক্ষমতাসীন দের নেওয়া পদক্ষেপ কে বিশৃঙ্খল বলে অ্যাখা দেন ওবামা। এরপরেই ওবামার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস শনাক্তে কম টেষ্টের জন্য বারাক ওবামাকে দায়ী করেন ট্রাম্প। এছাড়া ভ্যাকসিনের জন্য দোষ চাপান ওবামার উপর। কিন্তু সিনেটে অনুষ্ঠিত শুনানিতে ওবামার বিরুদ্ধে এসব অভিযোগ নাকচ করেছেন হোয়াইট হাউসের টাস্ক ফোর্সের সদস্য অ্যান্থনি ফৌসি।

অপর দিকে অব্যাহত যুক্তরাষ্ট্রের করোনা ভাইরাসে মৃতের সংখ্যা কমেছে। গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৮৬৫ জন। এই নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৯০ হাজার ৯৭৮ জনে । নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার মানুষ, মোট আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ২৭ হাজার। ভাইরাসটি সবচেয়ে নাজুক পরিস্থিতির শিকার নিউইয়র্কে পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে। গর্ভনর অ্যান্ডু কুমো নিয়মিত সংবাদ সম্মেলন বলেছেন, মোট হাসাপাতালে ভর্তি হ্রাস পাচ্ছে, এটি সুখবর। আমরা প্রতিদিন ৪০ হাজার টেষ্ট করছি। এসময় কুমো তার করোনা ভাইরাস পরিক্ষা করেন।

মহামারী নভেল করোনা ভাইরাসে ইউরোপে সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে ব্রিটেন। সম্ভাব্য ভ্যাকসিন আবিষ্কারে অনেকেই এগিয়ে রাখছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভ্যাকসিনটি। যেটি মানবদেহে পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়েছে। এবার ব্রিটিশ বাণিজ্য মন্ত্রী অলোক শর্মা জানালেন, ভ্যাকসিনটি সফল হলে সেপ্টেম্বর ৩০ মিলিয়ন ডোজ সরবরাহ করা হবে। এই নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার মধ্যে গ্লোবাল লাইসেন্সিং চুক্তির রূপরেখা প্রকাশ করেছেন তিনি।

এসময় তিনি বলেন, যদি ভ্যাকসিন সফল হয় তবে অ্যাস্ট্রাজেনেকার সেপ্টেম্বরে মধ্যে যুক্তরাজ্যের জন্য ৩০ মিলিয়ন ডোজ সরবরাহ করার জন্য কাজ করবে। এছাড়া আমি জানতে পেরেছি ছয়টি ওষুধ পরিক্ষা মূলকভাবে রয়েছে। শর্মা জানান, সরকার সম্ভাব্য কাজ করা ব্রিটিশ গবেষকদের অর্থায়নে অতিরিক্ত ৮৪ মিলিয়ন পাউন্ড সরবরাহ করছে।

করোনা ভাইরাসে ব্রিটেনে ২৪ মার্চের সবচেয়ে কম মৃত্যু হয়েছে। মারা গেছেন ১৭০ জন, মোট মৃতের সংখ্যা ৩৪ হাজার ৬৩৬ জন। আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৩ হাজার। ইউরোপের অন্যান্য দেশ গুলোতে কমেছে মৃত্যুর মিছিল। স্পেনে দুই মাসের মধ্যে প্রথমবার একশ এর কম মানুষের মৃত্যু হয়েছে। মারা গেছেন মাত্র ৮৭ জন, মোট প্রাণহানি ২৭ হাজার ৬৫০ জন। ইতালিতে নতুন করে মারা গেছেন ১৪৫ জন, এই নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৩১ হাজার ৯০৮ জনে। এদিকে ফ্রান্সে বেড়েছে নতুন মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৪৮৩ জন, মোট মৃতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে।

মহামারীর নতুন হটস্পট ব্রাজিলে কমেছে মৃত্যুর মিছিল। গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৪৮৫ জন, এই নিয়ে মোট মৃতের সংখ্যা ১৬ হাজার ছাড়ালো। আক্রান্ত ২ লাখ ৪১ হাজার। রাশিয়ায় নতুুন আক্রান্ত প্রায় ১০ হাজার, মোট ২ লাখ ৮১ হাজার। প্রাণহানি হয়েছে ২ হাজার ৬৩১ জনের।

বিশ্ব জুড়ে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে মারা গেছেন সাড়ে তিন হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন ৮২ হাজার। এখন পর্যন্ত ভয়ংকর এই ভাইরাসে সারা বিশ্বে প্রাণহানি হয়েছে ৩ লাখ ১৬ হাজারের বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা ৪৮ লাখ ছাড়িয়েছে। সুস্থ হয়েছেন ১৮ লাখ মানুষ।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close