বাংলাদেশ

এই মাসের মধ্যে ১০ হাজার টেষ্ট করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন এক মাসের ভিতরে দৈনিক ১০ হাজার নমুনা পরিক্ষা করার পরিকল্পনা করা হচ্ছে। দুপুরে রাজধানী ঢাকায় আনোয়ার খা মর্ডাণ হাসপাতালকে ২০০ ব্যাডের কোভিড নাইন্টিন হাসপাতাল উদ্বোধন কালে এ কথা বলেন।

স্বাস্থ্য মন্ত্রী এসময় বলেন, উপজেলা, জেলায়, সিটি শহরে সব জায়গায় আলাদা কোভিড হাসপাতালের ব্যবস্থা করা হয়েছে। বর্তমানে ৪১ টি ল্যাবে সারাদেশে নমুনা পরিক্ষা করা হচ্ছে আগামী কয়েকদিনের মধ্যে ১৫ টি ল্যাব যুক্ত হচ্ছে বলে জানিয়ে জাহিদ মালেক বলেন, এখন ৪০-৪২ টি ল্যাব কাজ করছে, আমরা আরো ১৫-২০ টি ল্যাব সংযুক্ত করবো।

উন্নত বিশ্ব ও কিংবা দক্ষিণ এশিয়ার দেশগুলোতে তুলনায় বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্তে পরিক্ষা করা হচ্ছে সবচেয়ে কম। একমাত্র আফগানিস্তানের উপরে রয়েছে দক্ষিণ এশিয়ায়। আর তাই দৈনিক নমুনা পরিক্ষা ১০ হাজার করার তাগিদ দিয়ে স্বাস্থ্য মন্ত্রী বলেন, আমরা আশা করছি এ মাসের মধ্যেই আমাদের টেস্টের ক্যাপাসিটি ১০ হাজারের উপরে ইনশাআল্লাহ নিয়ে যাওয়ার মতো পরিকল্পনা রয়েছে। একমাস আগে প্রতিদিন ১০০ টি নমুনা পরিক্ষা করা হতো যা এখন সাড়ে ৮ হাজারে নেওয়া হয়েছে বলে জানান তিনি ।

প্রধানমন্ত্রীর ঐকান্তিক সহযোগিতায় ১৫ দিনেই নতুন ডাক্তার নিয়োগ দেওয়া হয়েছে জানিয়ে বলেন, আমরা ট্রিটমেন্ট প্রটোকল তৈরি করেছি। আমরা এক সপ্তাহের মধ্যে ২ হাজার ডাক্তার ও ৬ হাজার নার্স নিয়োগ দিয়েছি। মাত্র ১৫ দিনের মধ্যে, যেটা ১৫ মাসেও সম্ভব হয় না। সেটা ১৫ দিনে সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক সহযোগিতায়। এক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় সহ সব মন্ত্রণালয়ই দিনরাত সহযোগিতা করেই ডাক্তার ও নার্স নিয়োগ দেওয়া হয়েছে। কোভিড রোগীদের সেবা জন্য এবং চিকিৎসা ব্যবস্থাকে আরো উন্নত ও মজবুত করার এ কাজটি করা হয়েছে।

এছাড়া স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, কোভিড নাইন্টিন রোগকে রক্ষা পাওয়া সেজন্য তারা সবসময় মানুষকে জানাচ্ছেন।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close