আন্তর্জাতিক

উহানকে টপকে গেল মুম্বাই

অনলাইন প্রতিবেদক, মহামারী নভেল করোনাভাইরাসের বর্তমান হটস্পট ধরা হচ্ছে দক্ষিণ এশিয়ার দেশ ভারতকে। ১৩০ কোটির মতো বিপুল জনসংখ্যার দেশটিতে কড়া লকডাউন কিংবা কারফিউ দিয়েও বিস্তার ঠেকোনা সম্ভব হয় নি করোনার। দেশটিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। তবে মৃত্যুর মিছিল এখন অনেকটা কম। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় ভারতে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৯৮৫ জন। এই নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২ লাখ ৭৬ হাজার। নতুন ২৭৯ জন এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ হাজার ৭৪৫ জন৷

এদিকে আক্রান্তের সংখ্যায় করোনাভাইরাসের উৎস স্থল চীনের উহানকে ছাড়িয়ে গেছে ভারতের বাণিজ্যিক শহর মুম্বাই । উহানে ভাইরাসে সংক্রমিত হয়ে ছিলেন ৫০ হাজার ৩৩৩ জন। মুম্বাইয়ে কোভিড নাইন্টিনে আক্রান্ত হয়েছেন ৫১ হাজার মানুষ। রাজ্য হিসেবে ভারতে সর্বোচ্চ মৃত্যু ও সংক্রমণ হয়েছে মহারাষ্ট্রে৷ ভারতের মোট মৃত্যুর ৩ হাজার ২৮৯ জনের প্রাণ গেছে মহারাষ্ট্রে। আক্রান্ত ৯০ হাজার ছাড়িয়েছে। এরপরই ৩৪ হাজারের বেশি আক্রান্ত নিয়ে আছে তামিলনাড়ু। রাজ্যটিতে মৃত্যু হয়েছে ৪ শতাধিকের বেশি মানুষের। রাজধানী দিল্লিতে ৩১ হাজার আক্রান্ত পাশাপাশি মৃত্যু হয়েছে ৯০৫ জনের। এছাড়া গুজরাটে প্রাণহানি হয়েছে ১ হাজার ৩১৩ জনের। আর পশ্চিম বঙ্গে ৪১৫ জন মারা গেছেন করোনাভাইরাসে।

ভারতের পাশ্ববর্তী দেশ পাকিস্তানেও বাড়ছে করোনার প্রকোপ। এরইমধ্যে দেশটিতে লকডাউন প্রত্যাহার করে নিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এতে করে বাড়ছে ভাইরাসের বিস্তার। আর তাই ফের লকডাউন দেওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এখন পর্যন্ত পাকিস্তানে ১ লাখ ১৩ হাজার আক্রান্ত হয়েছেন কোভিড নাইন্টিনে। মৃত্যু হয়েছে ২ হাজার ২৫৫ জন।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা ও ওয়ার্ল্ডোমিটারস

 

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close