বিশ্ব সংবাদ

ইসরায়েলকে সতর্ক করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

বাবুল রহমান যুক্তরাজ্য:দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলের বসতি সম্পসারণ পরিকল্পনার বিষয়ে সতর্ক করে দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বুধবার ১লা জুলাই এক বিবৃতিতে বলেছেন, এই পরিকল্পনা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং এটি বাস্তবায়ন করতে গেলে আরব বিশ্বের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক উন্নয়নের চেষ্টাকে ব্যাহত করবে।ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

 যুক্তরাষ্ট্র ঘোষিত তথাকথিত শান্তি পরিকল্পনার অংশ হিসেবে দখলকৃত পশ্চিমতীরে বসতি সম্প্রসারণের সিদ্ধান্ত নেয় ইসরায়েল।এই বছরের শুরুতে ইসরায়েলি নেতারা এই পরিকল্পনা বাস্তবায়নে ১ জুলাই থেকে মন্ত্রিসভায় বিতর্ক শুরুর বিষয়ে সম্মত হয়। তারপর থেকেই ধারণা করা হতে থাকে দখল পরিকল্পনা বাস্তবায়ন শুরু করতে যাচ্ছে ইসরায়েল তবে বুধবার ওই বিতর্ক শুরু হয়নি। এমনকি পরিকল্পনা বাস্তবায়ন শুরুর দিনক্ষণও নির্ধারিত হয়নি।

বুধবার ইসরায়েলের শীর্ষ দৈনিক ইয়েদিওথ আহরোনোথ’এ লেখা এক নিবন্ধে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লিখেছেন, ‘সম্প্রসারণ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।’তিনি বলেন, ‘আরব ও মুসলিম বিশ্বের সঙ্গে সম্পর্ক উন্নয়নে ইসরায়েল যে অগ্রগতি অর্জন করেছে তাতে অনিশ্চয়তার মধ্যে ফেলে দেবে সম্প্রসারণ।’ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে ন্যায়সঙ্গত এবং নিরাপত্তা নিশ্চিত করে এমন সমাধানের ওপর জোর দেওয়ার তাগিদ দেন জনসন।ফিলিস্তিনা কোনভাবেই এটা মেনে নিবে না এবং সেখানে প্রচুর প্রাণহানীর সম্ভাবনা রয়েছে এমনকি মুসলিম বিশ্বের বিরুপ প্রতিক্রিয়া হতে পারে।ফিলিস্তিনিদের ন্যায্য দাবি উপেক্ষা করে কিছু করতে হলে খেসারত গোটা বিশ্বে প্রভাব ফেলতে পারে।শান্তি প্রক্রিয়া যা ব্যাহত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

Show More
Back to top button
Close
Close