মুক্তমঞ্চ

আইসিউতে থাকা ব্যাক্তিকে মৃত বানিয়ে গুজব ছড়িয়ে দেওয়া যেনো দেশের সংস্কৃতিতে পরিণত হয়েছে

সজীব কান্তি দাশ: আজ শিখাবো অনলাইনে মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়ার পর তা গুজব কি-না তা বুঝবেন কি করে?এবং গুজব হলে এর প্রতিরোধ।অনলাইনে গুজব শুধু ছাগু বা গিলুলেস পিপলসরা ছড়ায় না।অনলাইনে কথিত আওয়ামিলীগ নেতারাও গুজব ছড়ায়।

ছাগুরা প্রপাগাণ্ডা ছড়িয়ে বিশৃঙ্খলা এবং প্যানিক সৃষ্টির জন্যে গুজব ছড়ায়।এবং এতে তাঁদের ব্যাক্তিগত এবং দলীয় স্বার্থ আছে।কিন্তু আপনারা আওয়ামিলীগ নেতা গুলো তো ছাগুদের চাইতেও খারাপ।সামান্য কিছু লাইক কমেন্টের জন্য আইসিউ থাকা চিকিৎসারত ব্যাক্তিদের মৃত্যুর গুজব ছড়িয়ে দেন।মানে কোন রাজ নেতা আইসিউতে শিফট হলেই উনার মৃত্যুর গুজব রটবেই রটবে অনলাইন দুনিয়ায়।

এই যেনো দেশের সংস্কৃতিতে পরিণত হয়েছে।আপনারা ছাগুদের চাইতেও খারাপ।ছাগুদের তো বিস্তৃত পরিকল্পনা থাকে।কিন্তু আপনারা তো লাইক,কমেন্ট এবং ফলোয়ারের জন্যেই করেন।না জেনে করলে বলবো গিলুলেস।এবং জেনে শুনে করলে বলবো লাইক কমেন্টের জন্য বিবেক বর্গা দিয়েছেন।

যারা না জেনেই গুজবে গা ভাসিয়ে দেয় আবেগের বসে,তাঁদের আজ আমি”কোনটা গুজব আর কোনটা গুজব নয় সে লেসন দিবো।যাতে অন্তত প্রটোকল বুঝতে পারেন।

প্রথমত কোন ভাইয়ের বা কোন নেতার স্ট্যাটাস কে অথেনটিক সোর্স মেনে গুজবে গা ভাসাবেন না।কোন নেতা বা কোন ভাই সোর্স না।

অনলাইনে ভাইয়ের আইডিতে যদি মৃত্যুর সংবাদ ঘুড়তে দেখেন তবে সরাসরি টিভি ওপেন করে সংবাদ চ্যানেলে দেখুন।দেখবেন ঘটনা সত্য হলে; ব্রেকিং নিউজ।আর গুজব হলে কোন হেডলাইন থাকবে না।
নিশ্চয়ই দেশের মিডিয়ার আগে আপনার ভাইয়ের কাছে গায়েবি শক্তিতে সে সংবাদ পৌঁছায় নি।

আর যদি আশে পাশে টিভি না থাকে তো কি করবেন?হ্যাঁ।দেশের টিভি চ্যানেলের নিশ্চয়ই ফেসবুক পেইজ আছে।তাঁদের সেসব পেইজে ভ্রমণ করুন।যদি তাঁরা নিউজ করে তবে তা সত্য।এবং নিউজ না করলে গুজব।

এই স্ট্যাটাস টা কতটা লেইম একটা স্ট্যাটাস।সিরিয়াসলি!এখন কোনটা গুজব আর কোনটা গুজব নয় তা শিখাতে হচ্ছে।মৃত্যুর সংবাদের গুজব এখন দেশের ঐতিহ্যবাহি সৃংস্কৃতি হয়ে গেছে।নিজ থেকেই সচেতন হন।এবং যে লিডার বা ভাইয়ের থেকে এমন সংবাদ পাবেন তাঁহার থেকে অথেনটিক সোর্স নিন।এবং দিতে না পারলে গুজবকারি ঢাকুন।এদের প্রশ্রয় দেওয়া মানেই অনলাইনে একজন জীবিত মানুষের নামে মাতম হওয়া।বর্বরোচিত কাজ গুলোর মতই এমন হীত কাজ একটি।

সচেতন থাকুন।

Show More
Back to top button
Close
Close