আন্তর্জাতিক

অক্সফোর্ডের ভ্যাকসিন এবার প্রাপ্ত বয়স্ক ও শিশুদের মাঝে প্রয়োগ করা হচ্ছে

গত বছর ডিসেম্বরে চীনের উহানে সর্বপ্রথম হানা দেয় মহামারী নোভেল করোনা ভাইরাস। পার হয়ে গেছে ৪ মাস, চলছে ৫ মাসে। অথচ এখনও কোনো ভ্যাকসিন তৈরি হয়নি প্রাণঘাতি ভাইরাসটির। আর তাই প্রত্যেক দিনই অব্যাহত কোভিড নাইন্টিনে মৃত্যুর মিছিল। এক বিংশ শতাব্দীর এত উন্নত চিকিৎসা ব্যবস্থা ও বিজ্ঞানের এত উৎকর্ষাকে রীতিমতো বুড়োআঙুল দেখিয়ে ক্রমশ ভয়ংকর হচ্ছে অদৃশ্য করোনা ভাইরাস।

বিশ্ব বাসীকে এই প্রাণঘাতি ভাইরাস থেকে রক্ষা করতে নির্ঘুম রাত কাটিয়ে ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছেন পৃথিবীর সব বিজ্ঞানীরা। ১০০ টির বেশি ভ্যাকসিন তৈরির গবেষণা চলছে বিভিন্ন দেশে। তবে এখন পর্যন্ত চীন, যুক্তরাষ্ট্র,ব্রিটেন ও কানাডায় পরীক্ষামূলক ভাবে মানবদেহে প্রয়োগ করা হয়েছে ভ্যাকসিন। তবে বিশেষজ্ঞ বিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে ভ্যাকসিন পেতে এক থেকে দেড় বছর লাগতে পারে।

কিন্তু ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি ভ্যাকসিন দেখাচ্ছে আশার আলো। মানবদেহে গত মাসেই পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয় এই ভ্যাকসিন। এবার নতুন করে আরো ১০ হাজার মানুষের মাঝে ভ্যাকসিনটি প্রয়োগ করতে চায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনকো। তবে এক্ষেত্রে এখন তারা প্রাপ্ত বয়স্ক ব্যক্তি ও শিশুদের মাঝে এই ভ্যাকসিনটি প্রয়োগ করতে চায়।

ভ্যাকসিনটি সফল হলে সেপ্টেম্বরের মধ্যেই ৩ কোটি ডোজ উৎপাদন করতে পারবে বলে জানিয়েছে প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি। এছাড়া সারা বিশ্বে ভ্যাকসিনটি দিতে পারবে বলে আশা করছে তারা।

এদিকে ব্রিটেনে আগামী ৮ জুন থেকে ব্রিটিশ নাগরিক সহ বিভিন্ন দেশের যে কেউ আসলে তাদের ১৪ দিনের কোয়ারেন্টিনে রাখা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। তিনি জানান যদি কেউ এই নিয়ম ভঙ্গ করেন তাহলে গুনতে ১০ হাজার পাউন্ড জরিমানা। প্রীতি প্যাটেল এ-সময় বলেন, এখন আমরা এই ভাইরাসের শীর্ষে এসে পৌঁছেছি। ভাইরাসটির দ্বিতীয় ধাপ থেকে রক্ষা করার জন্য আমাদের অবশ্যই পদক্ষেপ নিতে হবে। সেজন্য ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে নতুন আগতদের। তবে আয়ারল্যান্ড থেকে ড্রাইভার, চিকিৎসক সহ কৃষি শ্রমিকদের জন্য এই নির্দেশ প্রযোজ্য হবে না।

মহামারী কোভিড নাইন্টিনে এখন পর্যন্ত ব্রিটেনে মারা গেছেন ৩৬ হাজার ৩৯৩ জন৷ আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৪ হাজার। নতুন করে গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৫১ জন। এই সময়ে আক্রান্ত হয়েছেন ৩ হাজারের বেশি মানুষ।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close